Ads Top

লেক সমৃদ্ধ পর্যটনে সেজে উঠছে হিমাচল প্রদেশ

লেক সমৃদ্ধ পর্যটনে সেজে উঠছে হিমাচল প্রদেশ


অন্য রুট (বাংলা), ০৮/০৭/২০২৩  :  হিমাচল প্রদেশে রয়েছে খুব সুন্দর সুন্দর লেক, প্রকৃতির কোলে সেই লেকগুলির সৌন্দর্য্য দেখতে পর্যটকেরা ভীড় করেন। এবার হিমাচল সরকার এই প্রাকৃতিক লেকগুলিকেই আরও সুন্দর করে সাজিয়ে তুলে পর্যটনের ডালি মেলে ধরতে চাইছে দেশের এবং আন্তর্জাতিক পর্যটকদের সামনে। 

হিমাচল প্রদেশের বিভিন্ন জায়গায় রয়েছে বেশ কিছু লেক. অপার সৌন্দর্য্যে মোড়া  সেই সব লেক দেখতে যান দেশ বিদেশের পর্যটকেরা। এবার এই লেকগুলিকে কেন্দ্র করেই আরও বেশি করে পর্যটনের হাতছানি দিতে চাইছে হিমাচল প্রদেশ সরকার। এই লেকগুলি হিমাচল প্রদেশের বিভিন্ন শহরের দূরে বা অদূরে অবস্থিত। সেই সব শহরে পর্যটকেরা একদিন বা দু'দিন থেকে সাইট সিয়িং করতে যান লেকের ধারে। এবার এই লেকের কাছেই হোম স্টে তৈরি করে, যোগাযোগ ব্যবস্থা ও পরিকাঠামোর আরও উন্নতি করে লেক সমৃদ্ধ পর্যটন গড়ে তুলতে চাইছে হিমাচল সরকার। 


হিমাচলের লেকগুলিকে খুব সুন্দর করে গড়ে তোলা হবে. গড়ে উঠবে হোটেল, হোম স্টে , থাকবে গাড়ির স্ট্যান্ড, রেস্টুরেন্ট ও অন্যান্য সুবিধাগুলি। মোট কথা জোর দেওয়া হচ্ছে পরিকাঠামোর ওপরে। এর জন্যে প্রায় ৭০ কোটি টাকা বাজেট রেখেছে সেই রাজ্যের সরকার। প্রাথমিকভাবে সাজিয়ে তোলা হবে কাংড়া জেলার পং ড্যাম, বিলাসপুর জেলার কোল  ড্যাম, ভাকরা  ড্যাম, কুলুর লারজি  রিজার্ভার, সিমলার তত্তপানি ও চাম্বা জেলার চামেরা  ড্যামকে।  এই লেকগুলিতে শিকরা এবং হাউসবোটও রাখা হবে. আয়োজন করা হবে বিভিন্ন  ওয়াটার স্পোর্টসের। লেকগুলির সৌন্দর্য্যায়নের কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। 



No comments:

Aaj Khabor. Powered by Blogger.