Ads Top

লাদাখে এপ্রিকট উৎসব

লাদাখে এপ্রিকট উৎসব


অন্য রুট, (বাংলা), ভ্রমন সংবাদ, ১৭/০৩/২০২৩ :  লাদাখ মানেই বিস্তীর্ন রুক্ষ প্রকৃতি, প্রবল শীত , তিব্বতি সংস্কৃতি, প্রাচীন গোম্ফায়া আর মাথার ওপর ঘন নীল আকাশ। হিমালয়ের উচ্চতায় এই সবকিছুই পর্য্টককে আকর্ষণ করে. তবে এপ্রিল মাসে যদি লাদাখ যাওয়ার পরিকল্পনা থেকে থাকে তাহলে জানিয়ে রাখা ভাল যে এই এপ্রিল মাসেই লাদাখে অনুষ্ঠিত হতে চলেছে এপ্রিকট উৎসব। 

এপ্রিকট হল এক ধরনের ফুল, হালকা গোলাপি রঙের এই ফুল ফোটে বসন্তকালে। গোটা লাদাখ উপত্যকা জুড়ে এই এপ্রিকট ফুল ফুটে থাকে। সেই সময় লাদাখ উপত্যকা রুক্ষভাব ছেড়ে বেশ রমনীয়। গোটা উপত্যাকার সৌন্দর্য্য যেন অনেকটা বাড়িয়ে দেয় থকা থকা ফুটে থাকা এপ্রিকট ফুলের বাহার। তাই যদি লাদাখ ভ্রমনের ইচ্ছা থেকেই তাহলে এই এপ্রিল মাসেই সেরা সময় লাদাখি  সৌন্দর্য্যকে নিবিড়ভাবে উপভোগ করার জন্যে।


প্রতি বছর লাদাখের পর্যটন দপ্তর এপ্রিকট উৎসবের আয়োজন করে থাকে। এই বছরে সেই এপ্রিকট উৎসব চলবে এপ্রিল মাসের ৪ তারিখ থেকে ১৭ তারিখ পর্যন্ত। নতুন সাজে সেজে উঠবে লাদাখ উপত্যাকা. আকাশে বাতাসে ভেসে বেড়াবে লাদাখী লোক গানের সুর. স্থানীয়রা উৎসবে লাদাখি  নৃত্য পরিবেশন করবেন। লাদাখের বিশেষ কিছু খাবারের পদ চেখে দেখাও যাবে। আবার ইচ্ছে হলে সংগ্রহ করে রাখতে পারেন এপ্রিকট স্যস , জ্যাম এমনকি এপ্রিকট দিয়ে তৈরি স্থানীয় ওয়াইনও ।



No comments:

Aaj Khabor. Powered by Blogger.