Ads Top

জীবন্ত হাতির বদলে রোবট হাতি দক্ষিণের মন্দিরে

জীবন্ত হাতির বদলে রোবট হাতি দক্ষিণের মন্দিরে


অন্য রুট, ভ্রমন সংবাদ, ০৩/০৩/২০২৩ : এই প্রথম দক্ষিণ ভারতের কোনো এক মন্দিরে জীবন্ত হাতির বদলে ব্যবহার করা হবে হাতির রোবট। একটা জীবন্ত হাতির মতোই সে অংশগ্রহণ করবে মন্দিরের অনুষ্ঠানে।

এ এক অভিনব প্রয়াস। দক্ষিণ ভারতের মন্দিরগুলিতে হাতি বা অন্যান্য পশুদান  করার রেওয়াজ আছে. ডানে দেওয়া হাতিগুলি দেবোত্তর হয়ে যায় এবং মন্দিরের ছাত্র চাওয়ায় প্রতিপালিত হতে থাকে. বছরের বিভিন্ন সময়ে মন্দিরে যে পূজা পার্ব্বণ এবং অনুষ্ঠানগুলি হয় সেখানে ওই হাতিরা অংশ নেয়, তাদের চিত্তাকর্ষক সাজে সাজিয়ে উপস্থিত করা হয়. শোভাযাত্রাগুলিতেও অংশগ্রহণ করে হাতিগুলি।


দীর্ঘদিন ধরেই বন্যা পশুকে দিয়ে এভাবে কাজ করানোর প্রতিবাদ করে আসছিল পিপলস ফর এথিক্যাল ট্রিটমেন্ট ফর এনিম্যাল ইন্ডিয়া বা পেটা।  এবার পেটা  নামের সেই পশু সংগঠনের উদ্যোগেই ত্রিসূর জেলার ইরিন্দ্রিজাপল্লী শ্রী কৃষ্ণ মন্দিরে পেল্লায় এক হাতির রোবট দেওয়া হল. ৮০০ কিলো ওজনের ১১ ফুট উচ্চতার রোবট হাতিটি প্রমাণ মাপের সত্যিকারের হাতির মতোই আচরণ করবে। রোবট হাতিটির নাম হল ইরিন্দ্রিজাপল্লী রামন। রোবট হাতিকে দেখতে ইতিমধ্যেই ব্যাপক ভীড় বাড়তে শুরু করেছে মন্দির চত্বরে। এবার আসল হাতিদের ছুটি, তারা ফিরবে সবুজ অরণ্যের কোলে তাদের প্রকৃত বাসস্থানে।


 

No comments:

Aaj Khabor. Powered by Blogger.