Ads Top

১৫০ বছরের ইতিহাস : নানা সাজে কলকাতার ট্রাম

১৫০ বছরের ইতিহাস : নানা সাজে কলকাতার ট্রাম


অন্য রুট (বাংলা), ভ্রমন সংবাদ, ২৮/০২/২০২৩ : কলকাতার ঐতিহ্য হল ট্রাম যাত্রা, আর এবার কলকাতার রাজপথে সুদীর্ঘ্য ১৫০ বছরের ইতিহাস নিয়ে উৎসবে মেতে উঠল 'ক্যালকাটা ট্রাম কোম্পানী'। এবার সার্ধ শতবর্ষ উদযাপন করছে কলকাতার ট্রাম কোম্পানী।

বিগত দিনগুলিতে বহু মানুষের স্মৃতির মনিকোঠায় নিশ্চিন্ত জায়গা করে রেখেছে কলকাতার ট্রাম। লোহার পাত বয়ে নয়, এ যেন স্মৃতির সরনী পথে নিজেদের ঐতিহ্য এবং ইতিহাসকে ফের একবার ঝালিয়ে নেওয়া। কলকাতার ট্রাম পরিবেশকর্মীদের কাছেও অত্যন্ত জনপ্রিয়, দূষণমুক্ত বাহন যাকে বাঁচিয়ে রাখার তাগিদ দেখান তাঁরাও। কলকাতার বুকে এখনও ছুটে চলেছে ট্রাম। চলা শুরু হয়েছিল ১৮৭৩ সালের ২৪শে  ফেব্রুয়ারি। তারপর বিগত দিনগুলিতে কলকাতার ট্রামের গায়ে লেগেছে আধুনিকতার ছোঁয়াও। দেখা গিয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত বাতানুকূল কামরা যুক্ত ট্রামকেও।

তবুও আজকের ডিজিটাল যুগে আধুনিকতার চরম দৌড়ে কোথায় যেন একটু একটু করে হারিয়ে যেতে বসেছে ট্রামযাত্রা।  সংখ্যায় কমেছে অনেকটাই। তবু বাঙালির নস্টালজিক ট্রাম তার যাত্রা সম্পূর্ণ করে নি এখনও, ঠুং ঠুং ধ্বনি তুলে সে এগিয়ে চলেছে কলকাতার রাজপথের বুক চিরে, নিজের অস্তিত্ব জানান দিতে। চার দিন ধরে নানান সাজে সজ্জিত হয়ে কলকাতার ট্রাম কোম্পানী সার্ধ শতবর্ষ উদযাপন করছে। এই কয়েকদিন কলকাতার রাস্তায় নানা রূপে দেখা যাবে ট্রামকে। নতুন প্রজন্ম বিভিন্ন অনুষ্ঠানে ভরিয়ে তুলবে ইতিহাস হয়ে যাওয়া এই বাহনটিকে। তারপর ? ফের হয়ত যানজটের অন্ধকারে মুখ ঢাকবে কলকাতার ট্রাম।



No comments:

Aaj Khabor. Powered by Blogger.