Ads Top

এবার এই রাজ্যেই শুরু হবে লায়ন সাফারি

এবার এই রাজ্যেই শুরু হবে লায়ন সাফারি


অন্য রুট, ভ্রমন সংবাদ, ০৯/১১/২০২২  :
এবার থেকে লায়ন সাফারি দেখতে আর সুদূর গুজরাটের গির অরণ্যে ছুটে যেতে হবে না পর্যটকদের। পশ্চিমবাংলাতেও শুরু হতে চলেছে লায়ন সাফারি। পরিকল্পনা অনুযায়ী সব কিছু ঠিকঠাক চললে পশ্চিমবাংলাতেও লায়ন সাফারি দেখতে পাওয়া যাবে অদূর ভবিষ্যতে। রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এই বিষয়টি নিশ্চিত করেছেন। 

আমাদের রাজ্যে উত্তরবঙ্গে ইতিমধ্যেই শুরু হয়েছে টাইগার সাফারি। প্রায় ২০ হেক্টর জমির ওপর বাঘেদের নিশ্চিন্ত জীবন যাপন কাছ থেকে পরিদর্শন করার ব্যবস্থা রয়েছে। শিলিগুড়ির কাছেই ওয়াইল্ড এনিম্যাল পার্কে টাইগার সাফারির ব্যবস্থা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমানে সেখানে মোট ১১টি বাঘের বসবাস। ঐ  পার্কে বাঘেদের প্রজনন করিয়ে বংশবৃদ্ধি এবং সংরক্ষণের ব্যবস্থাও আছে।  ২০১৬ সালে ঐ  পার্ক উদ্বোধন করা হয়েছিল। একইভাবে টাইগার সাফারির অভিজ্ঞতা নিয়ে লায়ন সাফারির পথে হাঁটতে চলেছে পশ্চিমবঙ্গের বন দপ্তর। 


শিলিগুড়ির পার্কে প্রজনন করে বাঘের সংখ্যা বৃদ্ধি পেলে তাদের ডুয়ার্সের বক্সা ফরেস্ট এলাকায় ছেড়ে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে ; একইভাবে এক শৃঙ্গ গন্ডারের প্রজনন করে তাদের সংখ্যা বৃদ্ধি করার চেষ্টাও করা হচ্ছে। গন্ডারদের সংখ্যা বাড়লে তাদের কোচবিহারের পাতলাখাওয়া অরণ্যে ছেড়ে দেওয়ার কথা ভাবা হয়েছে।  


আপাতত রাজ্যের বন দপ্তর লায়ন সাফারি প্রজেক্ট নিয়ে ব্যস্ত থাকছে। পরিকল্পনা অনুযায়ী সবকিছু ঠিক থাকলে চলতি মাসের শেষের দিকেই কেন্দ্রীয় জু' অথরিটির কাছে আবেদনপত্র পাঠিয়ে দেওয়া হবে।  অনুমোদন মিললে অন্য  রাজ্য থেকে সবরকম নিয়ম কানুন মেনে সিংহ নিয়ে আসা হবে এই রাজ্যে। তাদের সংরক্ষণের বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েই চালু করা হবে লায়ন সাফারি। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গ পর্যটনের মুকুটে উঠবে নতুন পালখ। রাজ্যের পর্যটন গন্তব্যেও তৈরি হবে নতুন ঠিকানা।

No comments:

Aaj Khabor. Powered by Blogger.