Ads Top

উত্তর পূর্বাঞ্চলে পর্যটনে বিশেষ গুরুত্ব দিচ্ছে কেন্দ্র সরকার

উত্তর পূর্বাঞ্চলে পর্যটনে বিশেষ গুরুত্ব দিচ্ছে কেন্দ্র সরকার


অন্য রুট, আইজল, মিজোরাম, 19/11/2022 : উত্তরপূর্ব ভারতের ৮টি রাজ্য প্রাকৃতিক সৌন্দর্য্য, জীববৈচিত্র্য, বিরল বন্যপ্রাণ, ঐতিহাসিক স্থান এবং নানা স্বাদের সাংস্কৃতিক উপাদানে ভরপুর। বণ্যপ্রাণ, চা ও গল্ফ, নদী, ধর্মীয় ও আধ্যাত্মিক, ঐতিহ্যশালী সাংস্কৃতিক, কৃষি ও গ্রামীণ এবং অ্যাডভেঞ্চার পর্যটনের আকর্ষণীয় স্থান এই অঞ্চল। এখানে একশৃঙ্গ গন্ডারের আবাসস্থল কাজিরাঙ্গা সহ বেশ কয়েকটি জাতীয় উদ্যান রয়েছে। অরুণাচলপ্রদেশ, ব্রহ্মপুত্রে র‌্যাফটিং-এর জন্য আকর্ষণীয়। পর্যটনের এইসব সম্ভার নিয়ে শুরু হয়েছে ইন্টারন্যাশনাল ট্যুরিজম মার্ট। এবারের এই মার্ট মিজোরামের আইজল শহরে অনুষ্ঠিত হচ্ছে।

তিন দিনের এই মার্টের আজ দ্বিতীয় দিন। এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আজ কেন্দ্রীয় পর্যটন সচিব শ্রী অরবিন্দ সিং জানান, পর্যটকরা এখন পরিবেশের বিষয়ে আরও বেশি করে সচেতন হয়ে ওঠায় পরিবেশ বান্ধব পর্যটনের প্রতি আকৃষ্ট হচ্ছেন। উত্তর পূর্বাঞ্চলে পরিবেশ বান্ধব পর্যটনের সম্ভাবনাকে কাজে লাগানো হচ্ছে। 


মিজোরামের পর্যটন দপ্তরের প্রধান সচিব শ্রীমতী মনীষা সাক্সেনা জানান মিজোরামের ৯০ শতাংশ এলাকাই অরণ্যে আবৃত। সর্বোচ্চ সাক্ষরতার নিরিখে দেশের মধ্যে তৃতীয় রাজ্য। এখানে সাক্ষরতার হার ৯১.৩৩ শতাংশ। মিজোরামের সারছিপ জেলায় মহকুমা শহর থেনজাউল গল্ফ কোর্স এবং রিসর্টের জন্য বিখ্যাত। কেন্দ্রের স্বদেশ দর্শন প্রকল্পের আওতায় এটি নির্মিত হয়েছে। উত্তর পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যে প্রতি বছর ইন্টারন্যাশনাল ট্যুরিজম মার্ট আয়োজিত হয়। এর আগে গুয়াহাটি, তাওয়াং, শিলং, গ্যাংটক, আগরতলা, ইম্ফল এবং কোহিমায় এই মার্ট অনুষ্ঠিত হয়।

No comments:

Aaj Khabor. Powered by Blogger.