Ads Top

কলকাতা থেকে জ্যোতির্লিঙ্গ তীর্থ দর্শন করাবে আইআরসিটিসি

কলকাতা থেকে জ্যোতির্লিঙ্গ তীর্থ দর্শন করাবে আইআরসিটিসি


অন্য রুট, ভ্রমন সংবাদ, ০৮/১১/২০২২ : দেশের জ্যোতির্লিঙ্গ শিব তীর্থগুলিতে পর্যটনের জন্যে দীর্ঘ প্রতীক্ষিত 'স্বদেশ দর্শন' ট্রেনটি চালু করতে চলেছে বলে জানা গেল আইআরসিটিসির তরফ থেকে। দেশের বেশ কিছু জ্যোতির্লিঙ্গ শিব মন্দির দর্শন করা যাবে এই ট্রেনে ভ্রমন করে. সব থেকে বড় কথা নতুন এই ট্রেনটি ছাড়বে কলকাতা স্টেশন থেকেই। তাই বঙ্গবাসীর কাছে এই ট্রেনের গুরুত্ব অপরিসীম। ভারতে স্থানীয় পর্যটনকে  আরও সমৃদ্ধ করার লক্ষ্যেই এই ধরনের নতুন ট্রেনের যাত্রা শুরু করছে ভারতীয় রেল। 

তীর্থযাত্রীদের নিয়ে এই স্পেশ্যাল 'জ্যোতির্লিঙ্গ ট্যুরিস্ট ট্রেন - স্বদেশ দর্শন' দেশের বিভিন্ন জায়গায় নিয়ে যাবে যেখানে জ্যোতির্লিঙ্গ শিব মন্দিরগুলি রয়েছে। যেমন কলকাতা থেকে ছেড়ে এই ট্রেন যাবে মধ্যপ্রদেশের ওঙ্কারেশ্বর, উজ্জয়িন,  গুজরাটের দ্বারকা, স্ট্যাচু অফ ইউনিটি, সোমনাথ দর্শন করে নাগেশ্বর, ত্রম্বকেশ্বর, শিরডি , শনি সিগনাপুর হয়ে ফেরত আসবে। শিব জ্যোতির্লিঙ্গ ছাড়াও এই রুটেই থাকবে বেশ কিছু পর্যটন গন্তব্য।


আইআরসিটিসি সূত্রে জানা গিয়েছে জ্যোতির্লিঙ্গ দর্শনের এই প্যাকেজে থাকছে ১১ রাত্রি ও ১২ দিনের সুন্দর একটি প্যাকেজ। কলকাতা স্টেশন থেকে ছেড়ে যাওয়ার পর এই ট্রেন দমকা, ভাগলপুর ও জামালপুর থেকেও প্যাসেঞ্জার তুলতে দাঁড়াবে। অর্থাৎ এই ট্রেনে মোট ৭৫০ জন তীর্থযাত্রী প্যাকেজটিকে পুরোদস্তুর উপভোগ করতে পারবেন।

এর আগে ভারতীয় রেল বোর্ড 'ভারত দর্শন' নামে আর একটি ট্রেন চালিয়েছিল। এভাবেই প্যাকেজ করে পর্যটকদের ভ্রমনের ব্যবস্থা করা হয়েছিল। সেই ট্রেনটিও জনপ্রিয় হয়েছিল। কিন্তু বিভিন্ন কারণে 'ভারত দর্শন' ট্রেনটিকে বাতিল করে দিয়েছিল ভারতীয় রেল বোর্ড। আগামী ১৭ই নভেম্বর সেই ট্রেনই আইআরসিটিসির হাত ধরে নতুনভাবে স্বদেশ দর্শন নাম নিয়ে ফিরে  আসছে। 'স্বদেশ দর্শন' নিয়ে যথেষ্ট আশাবাদী আইআরসিটিসি।


আইআরসিটিসি চাইছে রেলের মাধ্যমে দেশের বিভিন্ন গন্তব্যে ছোট-বড় নানারকম প্যাকেজের মাধ্যমে ভ্রমণ করাতে। সেই উদ্দেশ্য নিয়ে ঝাঁপিয়ে আগামী বছরের জানুয়ারি মাসের ৪ তারিখে কলকাতা স্টেশন থেকেই দক্ষিণ ভারতে প্যাকেজ করতে চলেছে। ঠিক এভাবেই আগামী বছর ২৩শে  মার্চ উত্তর-পূর্ব ভারত ভ্রমনের জন্যে প্যাকেজ বের করবে আইআরসিটিসি। আবার এভাবেই আরও একটি ট্রেন ছাড়তে চলেছে ভুটান ভ্রমণের জন্যে। 

         

No comments:

Aaj Khabor. Powered by Blogger.