Ads Top

"লাল পাহাড়ির দেশে যা, রাঙা মাটির দেশে যা..."

"লাল পাহাড়ির দেশে যা, রাঙা মাটির দেশে যা..."


অন্য রুট (বাংলা), উইকএন্ড, ১০/০২/২০২২ : পুরুলিয়ার বুকে রুক্ষতার শেষ হয়েছে। গুন্ গুন্ করে মন গেয়ে উঠছে 'বসন্ত এসে গেছে'। আর বসন্তের হাত ধরেই গোটা পুরুলিয়াকে এক অনন্য সাজে সজ্জিত করে তুলবে প্রকৃতি দেবী। ফুল ফুটলেই যেমন ভ্রমরা ছুটে আসে, ঠিক তেমনি পুরুলিয়ার সেই অনন্য সাজ দেখতে দূর দূরান্ত থেকে ছুটে যাবে ভ্রমণ প্রিয় মানুষজন। ছুটে যাবে পুরুলিয়ার সবচেয়ে রোমান্টিক রূপটিকে দর্শন করতে।


সরস্বতী পুজো হয়ে গিয়েছে। বাতাসে এখনও শীতের আমেজ লেগে রয়েছে। সূর্যের মিঠে রোদ এখনও সেভাবে মন খারাপ করে দেয়নি। ভোর থেকে সকাল পর্যন্ত কুয়াশার ঘুম এখনও  সেভাবে ভাঙ্গেনি। এখনও বাতাসের হিমেল পরশটুকুই সম্বল করে বেরিয়ে পড়তে  চায় মন।  পুরুলিয়ার লাল রুক্ষ মাটিতে শিশিরের ভেজা অনুভূতি নিতে নিতে মন যেন লোভ দেখায়। কিন্তু এই সময়টায় উপরি পাওনার লোভটুকুও যে সহজে ছাড়া যায় না ! মনে হয়, আর মাত্র ১০-১২ দিনের মধ্যেই গোটা পুরুলিয়ায় ছেয়ে যাবে লাল পলাশ ফুলে।  


 গোটা পুরুলিয়াতেই পলাশের বন রয়েছে। আর এই সময়টায় সেই গাছগুলোতে থোকা থোকা পলাশ  ফুল ফুটে থাকে। লাল পলাশের ছোঁয়ায় বছরের এই সময়টায় লালে লাল হয়ে থাকে গোটা পুরুলিয়া। আর সেই কারণেই আরও সুন্দর সাজে সেজে ওঠে প্রকৃতি, লাজে রাঙ্গা হয়ে ওঠে সুন্দরী পুরুলিয়া। পুরুলিয়া জেলার প্রায় সর্বত্র পলাশের এই লাল সৌন্দর্য্য দেখতে পাওয়া যায়।  তা সে অযোধ্যা পাহাড় হোক, বাঘমুন্ডি, পাখি পাহাড়, বড়ন্তি কিংবা গড় পঞ্চকোট। সর্বত্রই লালে লাল।  অদ্ভুত নেশা ধরানো প্রকৃতির এই সৌন্দর্য্য। 


পুরুলিয়ার হিমেল বাতাস এমনিতেই মনকে অনেকটা হালকা করে দেয়।  যেখানে কোনো দূষণ নেই, কোনো কোলাহল নেই, কোনো তাড়াহুড়ো নেই।  নেই কোনো কর্ম ব্যস্ততা, শুধুই প্রকৃতি আর প্রকৃতি। আকাশকে কিছুটা আড়াল করে রাখবে সবুজ পাহাড়। দূর থেকে  ভেসে আসবে ধামসা মাদলের বোল।  তার সাথে মিশবে মেঠো বাঁশির মিষ্টি সুর।  লালিমায় লাল পুরুলিয়ার এ যেন মাতাল করা এক বন্য রূপ।  আর এই রূপ সৌন্দর্য্য দেখে পর্যটকদের ফাগুন মনেও যেন আগুন লাগে। সেই কারণেই আগাম জানিয়ে রাখলাম, আর মাত্র ১০ থেকে ১২ দিনের মাথায় পুরুলিয়ায় ফুটতে চলেছে পলাশ ফুল।  তাই আগেভাগেই ব্যাগ গুছিয়ে রেডি থাকার আহবান জানিয়ে রাখলাম।

পুরুলিয়ার হোটেল - 

বড়ন্তি  - লেক হিল রিসর্ট - ৯৪৩২২৯৬১৭৮, বনবিতি বড়ন্তি - ৮২৯৬৭৩০১৬৫, মেঘ ও রোদ্দুর ফ্যামিলি ভিলেজ রিসর্ট - ৯৯৩২৬১১৯১৫, গড় পঞ্চকোট - গড়পঞ্চকোট ট্যুরিস্ট লজ - ৯৬৪৭৬৭৭০৭০, গড় পঞ্চকোট বন বাঙলো - ০৩৩২৩৩৫০০৬৪,  পুরুলিয়া অযোধ্যা পাহাড় - পলাশবনি - ৮৭৭৭৫৪৫৪৯৪




No comments:

Aaj Khabor. Powered by Blogger.