Ads Top

লাদাখে উদযাপিত 'স্পিটুক গুস্তোর' উৎসব

লাদাখে উদযাপিত স্পিটুক গুস্তোর উৎসব


অন্য রুট (বাংলা), ভ্রমন সংবাদ, লাদাখ, ৩১/০১/২০২২ : গতকাল রবিবার থেকে লাদাখে শুরু হয়েছে 'স্পিটুক গুস্তোর' বার্ষিক উৎসব। প্রচন্ড ঠাণ্ডার মধ্যেই নানান রঙে সেজে উঠেছে লাদাখ। এই মুহূর্তে যাঁরা লাদাখ বেড়াতে গিয়েছেন তাঁরা অনায়াসে এই অসাধারন উৎসবের সাক্ষী থাকতে পারবেন।


লাদাখের লেহ শহর থেকে ৮ কিলোমিটার দূরে রয়েছে স্পিটুক মনাস্ট্রি। এখানেই এই উৎসব পালিত হয় প্রতি বছর।  মনাষ্ট্রির বৌদ্ধ সাধুরা এই উৎসবে মুখোশ অর্থাৎ 'ছাম  নৃত্য' পরিবেশন করেন। এই উৎসব পালন করার সাতদিন আগে থেকে মনাষ্ট্রিতে বিশেষ প্রার্থনা করা হয়।  সেইসঙ্গে চলে উৎসবের রিহার্সাল। গতকাল এই উৎসবে বৌদ্ধ সাধুরা স্থানীয় দেবতাদের মুখোশ পড়ে নাচ করেন। সেই দেবতাদের মধ্যে ছিলেন মাখালা (গনবো), পালদান লাহমো (শ্রীদেবী), শ্বেত  মাখালা  (রক্ষক) ইত্যাদি। এই উৎসব পালিত হয় মূলত বৌদ্ধদের মহাযান  গোষ্ঠীর দ্বারা।


প্রথমে শুরু হয়েছিল সের্স্কাম নাচ দিয়ে, তারপর চলতে থাকে হাসাঙ হাটুক, ষড়ভুজ মাখালা, পালদান লাহমো, সাওয়া, জনক ছাম এইসব  নৃত্যকলা। এই ধরনের নাচ লাদাখে ব্যাপক জনপ্রিয়। মনাস্ট্রি চত্বরে একটি বিশালাকার 'থাংকা'  ঝুলিয়ে দেওয়া হয়েছিল। গতকাল প্রচুর মানুষের ভীড় হয়েছিল স্পিটুক মনাষ্ট্রিতে। পর্যটকদের ভীড়ও ছিল চোখে পড়ার  মত।  লাদাখের প্রত্যন্ত অঞ্চল থেকে এসেছিলেন গ্রামবাসীরা। আসলে এই সময়টায় লাদাখে প্রচন্ড ঠাণ্ডা থাকে। বিভিন্ন জায়গায় তুষারপাত হয়, চতুর্দিকে বরফ পড়ে থাকে। লাদাখবাসীরা বিশ্বাস করেন, এই উৎসব পালনের পরেই লাদাখ জুড়ে ঠাণ্ডার প্রকোপ এবং দাপট কমতে শুরু করে।  আবহাওয়া বেশ কিছুটা মনোরম হতে থাকে। 

No comments:

Aaj Khabor. Powered by Blogger.