Ads Top

পর্যটনের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সুপারিশ করল 'হু'

পর্যটনের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সুপারিশ করল 'হু'


অন্য রুট, ভ্রমণ সংবাদ, 21/01/2022 : করোনা সংক্রমণ রুখতে পশ্চিমবঙ্গের সর্বত্র পর্যটনকে বন্ধ করা হয়েছে। রাজ্যের মধ্যে কেউ আর কোথাও বেড়াতে যেতে পারছে না। শীতের মরসুম চলে যাচ্ছে। দার্জিলিং পাহাড়ে তুষারপাত হয়ে যাচ্ছে, অথচ কোথাও বেড়াতে যাওয়া যাচ্ছে না। রাজ্যে করোনার সংক্রমণ রুখতে পর্যটনকে বিধি নিষেধের আওতাতেই রাখা হয়েছে। তাই পর্যটকদের মন যেমন খারাপ, তেমন পর্যটন ব্যবসার সাথে যারা জুড়ে রয়েছে, তাদেরও মন খারাপ। 

অনেকেই প্রশ্ন তুলেছেন, পর্যটন কি সত্যিই এই ধরনের ভাইরাল সংক্রমণ বাড়িয়ে দেয় ?  পর্যটনকে বন্ধ করে রাখলেই কি সংক্রমণ রুখে দেওয়া সম্ভব হবে ? এই ব্যাপারে দেখে নেওয়া যাক বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থাৎ ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন বা 'হু' কি বলছে। 

গত বুধবার একটি রিপোর্টে হু জানিয়েছে করোনা সংক্রমণ রুখতে পর্যটনকে নিষিদ্ধ করে রাখার কোনো প্রয়োজন নেই। দেশগুলির উচিত পর্যটনের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া অথবা বিধি নিষেধ যথেষ্ট শিথিল করা। পর্যটনের ওপর নিষেধাজ্ঞা যেমন মানুষের মনের ওপর চাপ বাড়ায়, তেমন দেশের অর্থনীতির ওপরেও যথেষ্ট প্রভাব ফেলে। তাই দেশগুলির উচিত পর্যটনের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া। 

হু এই সুপারিশ গত বুধবার ইন্টারন্যাশনাল হেল্থ রেগুলেশন এমারজেন্সি কমিটির কাছে পেশ করেছে। 

হু বলেছে সামাজিক দুরত্ব বজায় রাখা, হাত ধুয়ে ফেলা, মাস্ক ব্যবহার করা, স্যানিটাইজার ব্যবহার করা, নিয়মিত আরটিপিসিআর টেস্ট করানো অনেক বেশি নিরাপদ। এগুলো ঠিকমত করতে পারলেই সংক্রমণ অনেকটাই কমানো যাবে। তাই পর্যটনের ওপর নিষেধাজ্ঞাকে এখন আর তেমন গুরুত্বপূর্ণ বলে মনে করছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু এর এই সুপারিশ কার্যকর করা হলে হয়ত আমাদের রাজ্যেও পর্যটনের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হতে পারে।

No comments:

Aaj Khabor. Powered by Blogger.