Ads Top

রাতের আকাশে অদ্ভুত দৃশ্য, লাদাখে গড়ে উঠছে ডার্ক স্কাই স্যাংচুয়ারি

রাতের আকাশে অদ্ভুত দৃশ্য, লাদাখে গড়ে উঠছে ডার্ক স্কাই স্যাংচুয়ারি


অন্যরুট, ভ্রমণ সংবাদ, লাদাখ, 01/11/2021 : লাদাখে রাতের আকাশে ফুটে উঠছে অদ্ভুত সব দৃশ্য। দেখতে পাওয়া যাচ্ছে 'এমন কিছু' যা কিনা খালি চোখে এভাবে দেখার কথা নয়। আর তাই লাদাখের হানলে জায়গাটিকে ঘোষনা করা হল 'ডার্ক স্কাই স্যাংচুয়ারি' হিসেবে। 

লাদাখের হানলে জায়গাটি থেকে আকাশের দিকে তাকালে গ্রহ নক্ষত্র তো বটেই, মহাকাশের আরও অনেক কিছুই পরিস্কারভাবে দেখতে পাওয়া যাচ্ছে। মহাকাশের সেইসব অদ্ভুত দৃশ্য দেখতে দেখতে মোহিত হয়ে যেতে হবে বলে দাবী করেছেন অনেকেই। আর সেই জন্যেই লাদাখের হানলে জায়গাটিকে দেশের প্রথম ডার্ক স্কাই স্যাংচুয়ারি হিসেবে ঘোষনা করা হয়েছে। 


কিন্তু প্রশ্ন উঠেছে ডার্ক স্কাই বিষয়টি না হয় বোঝা গেল, কিন্তু স্যাংচুয়ারি কেন ? আসলে হানলে জায়গাটি হিমালয়ের বেশ অনেকটা উঁচুতে হানলে নদী উপত্যাকায় প্রকৃতির মাঝে অবস্থিত। যেখান থেকে রাতের আকাশে অদ্ভুত সব আলোকসজ্জা দেখতে পাওয়া যাচ্ছে। কিন্তু ঐ আলোকসজ্জা কৃত্রিম নয়, আশেপাশের পরিবেশকে কোনোভাবেই দুষিত করছে না। শুধু তাই নয়, ঐ অঞ্চলে রয়েছে বেশ কিছু বিরল প্রজাতির পাখি ও বন্য প্রাণীর বাস। এই বিরল প্রানীগুলিকে ঐ এলাকার বন্য কুকুরের দল প্রায়ই আক্রমণ করে মেরে ফেলে। বিশেষ করে চাংথাং অঞ্চলে। 

তাই সেনাবাহিনীর তিন অফিসারকে ঐ অঞ্চলের ফরেস্ট ওয়ার্ডেন করে পাঠানো হয়েছে। এছাড়া হানলেতে রয়েছে ষোড়শ শতাব্দীর প্রাচীন একটি মনাষ্ট্রী। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য খুবই সুন্দর। তাই জ্যোতির্পদার্থবিদ্যা, জ্যতির্বিজ্ঞান, প্রাকৃতিক সৌন্দর্য এই সব মিলিয়ে লাদাখের হানলে উপত্যাকায় গড়ে উঠতে চলেছে নতুন কৌতূহল। আর সেই কৌতূহল ঘিরেই হয়ত গড়ে উঠবে পর্যটনের নতুন ঠিকানা।

No comments:

Aaj Khabor. Powered by Blogger.