Ads Top

আগামী বছর থেকে সিকিমে নিষিদ্ধ প্লাস্টিক জলের বোতল

আগামী বছর থেকে সিকিমে নিষিদ্ধ প্লাস্টিক জলের বোতল


অন্য রুট, ভ্রমণ সংবাদ, 04/10/2021 : সিকিম সরকার সিদ্ধান্ত নিয়েছে তাদের রাজ্যে আগামী বছর পয়লা জানুয়ারি থেকে প্লাস্টিকের জলের বোতল সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হবে। 


সুতরাং পর্যটকরাও অবহিত হোন, 1লা জানুয়ারি 2022 তারিখ থেকে সিকিমে আর প্লাস্টিক জলের বোতল নিয়ে প্রবেশ করা যাবে না। অর্থাৎ প্লাস্টিকের যে সব মিনারেল জলের বোতল বাজারে পাওয়া যায় সেগুলি নিয়ে সিকিমের কোথাও প্রবেশ করা যাবে না।

রংপো ছাড়াও জোরথাং বা ঋষি খোলার দিক দিয়ে সিকিমে প্রবেশ করার যে সব জায়গা আছে, সেই সব জায়গাতেই পর্যটক ও বহিরাগতদের ওপর কড়া নজরদারি চালানো হতে পারে, যাতে কেউই সিকিমে প্লাস্টিকের জলের বোতল নিয়ে প্রবেশ করতে না পারে। 


প্রসঙ্গত উল্লেখ্য, সিকিমের পাহাড়ে এমনিতেই প্লাস্টিকের ওপর নিষেধাজ্ঞা জারি করাই ছিল। রাজ্যের বিভিন্ন  জায়গায় প্লাস্টিক জলের বোতলেও নিষেধাজ্ঞা রয়েছে। যেমন উত্তর সিকিমে লাচেনে প্লাস্টিক জলের বোতলের ওপর নিষেধাজ্ঞা আগে থেকেই জারি করা ছিল। এবার গোটা সিকিমেই প্লাস্টিক জলের বোতল নিষিদ্ধ হতে চলেছে।


সিকিম সরকারের তরফ থেকে জানানো হয়েছে, প্রকৃতি ও পরিবেশের ওপর যে ক্ষয়ক্ষতি হয়েছে, সিকিম সরকার তার ওপর প্রলেপ দেওয়ার চেষ্টা চালাচ্ছে। সিকিম রাজ্যটি স্বাভাবিকভাবেই মিনারেল ওয়াটারে সমৃদ্ধ। প্রকৃতির আশীর্বাদে সিকিম প্রচুর পরিমানে স্বচ্ছ পানীয় জল পেয়েই থাকে, তাই প্লাস্টিক বোতল বন্দী করে আর রাজ্যের বাইরে থেকে পানীয় জল আনার প্রয়োজন নেই, যা কিনা পরিবেশ দূষণ করে। সিকিম সরকার বিকল্প পদ্ধতি নিয়ে কাজ করছে।"


মনে রাখতে হবে, সিকিম একটি অরগানিক স্টেট। এখানকার কৃষিযোগ্য জমিতে যে ফলন হয়, তাতে কোনোরকম কেমিক্যাল শার ব্যবহার করা হয় না। সিকিম ভারতের একমাত্র অরগানিক রাজ্য হিসেবে চিহ্নিত।



No comments:

Aaj Khabor. Powered by Blogger.