Ads Top

পর্যটনের কাঁধে চেপে উন্নয়নের স্বপ্ন দেখছে কাশ্মীর

পর্যটনের কাঁধে চেপে উন্নয়নের স্বপ্ন দেখছে কাশ্মীর


অন্য রুট, ভ্রমণ সংবাদ, 16/10/2021 : ভুস্বর্গ কাশ্মীরে আরও পর্যটন আকর্ষণের উদ্দেশ্যে হোম স্টে ভিত্তিক ইকো ট্যুরিজম ভিলেজ তৈরি করার প্রক্রিয়া শুরু করা হল।

এমনিতেই জম্মু ও কাশ্মীর প্রাকৃতিক নৈসর্গে ভরপুর। তার পরেও পর্যটকেরা চাইতেন খোলা মেলা পরিবেশে প্রকৃতির কোলে প্রাকৃতিকভাবেই কয়েকটা দিন ছুটি কাটিয়ে দিতে। এই চাহিদাটা বেড়ে চলেছিল উত্তরোত্তরভাবে। আর সেই জন্যেই জম্মু ও কাশ্মীরে প্রথম ইকো ট্যুরিজম ভিলেজ তৈরি হতে চলেছে উধমপুরে। 


উধমপুরের মির পঞ্চারি গ্রামে রাঘব লঙ্গারের শঙ্করি দেবতার মন্দিরের মাঠে কাশ্মীরের প্রথম ইকো ট্যুরিজম ভিলেজটি তৈরি হতে চলেছে। খুব শীঘ্রই এই ভিলেজ পর্যটকদের জন্যে খুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে।


এই ভিলেজ চালু হয়ে গেলে প্রকৃতির মাঝে প্রকৃতির কোলে পর্যটকেরা ছুটি কাটাতে পারবেন। বিভিন্ন ওয়াটার স্পোর্টসএ অংশ গ্রহণ করতে পারবেন। সেই সঙ্গে কাশ্মীরের স্থানীয় লোক সংস্কৃতি নিজের চোখে দেখতে পারবেন।

ইকো ট্যুরিজম ভিলেজে এসে কাশ্মীরি হস্তশিল্পীরা নিজেদের শিল্প বিক্রি করতে পারবেন। তাঁদের সাথে পরিচিত হতে পারবেন দেশ বিদেশের ব্যবসায়ীরাও। 


কাশ্মীর উপত্যাকায় প্রচুর পরিমানে আয়ুর্বেদিক গাছপালা জন্মায়। ফলের ফলনও অঢেল। অন্যান্য জায়গা থেকে ব্যবসায়ীরা এসেও সেগুলিকে বাজারজাত করে তুলতে পারবেন। পর্যটকেরা কাশ্মীরি লোকগান ও লোকনৃত্যের স্বাদ নিতে পারবেন। উধমপুর থেকে ছোট ছোট ট্রেক রুটের জনপ্রিয়তাও বাড়বে। 


এভাবেই কাশ্মীর উপত্যাকায় ট্যুরিজম ইন্ডাস্ট্রির মানোন্নয়ন, উন্নত যোগাযোগ ব্যাবস্থা, স্থানীয় মানুষের আর্থ সামাজিক উন্নয়নের মাধ্যমে একটা সার্বিক উন্নয়ন ব্যবস্থা গড়ে তুলতে চাইছে কেন্দ্র সরকার। কাশ্মীরে প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে থাকা 75টি গ্রামকে বেছে নেওয়া হয়েছে, যেখানে হোম স্টে ভিত্তিক ইকো ট্যুরিজম ভিলেজ তৈরি করা হবে। বলা যায়, পর্যটনের কাঁধে চেপেই উন্নয়নের স্বপ্ন দেখছে কাশ্মীর।



No comments:

Aaj Khabor. Powered by Blogger.