Ads Top

করোনাই বাধা, এ বার নাগাল্যান্ডে হর্নবিল উৎসব হবে কি !

করোনাই বাধা, এ বার নাগাল্যান্ডে হর্নবিল উৎসব হবে কি !


অন্য রুট, ভ্রমণ সংবাদ, 30/09/2021 : প্রতি বছর নাগাল্যান্ডে পালিত হয় হর্নবিল উৎসব। এই বর্ণাঢ্য উৎসবে নাগা সংস্কৃতি তুলে ধরা হয়। লোকগান আর লোক নৃত্যে মেতে উঠে অন্যান্য সাজে সেজে ওঠে গোটা নাগাল্যান্ড। ভারতবর্ষ থেকে তো বটেই, হর্নবিল উৎসব দেখতে বহু বিদেশি পর্যটক ছুটে আসেন নাগাল্যান্ডে। 

হর্নবিল উৎসব চলাকালীন রাজধানী কোহিমায় সব হোটেলগুলি ভর্তি হয়ে যায় রীতিমত। একটু দুরের ডিমাপুরেও হোটেলে রুম পেতে অসুবিধা হয়। এই সময় পর্যটকে ভরা থাকে নাগাল্যান্ড। 



কিন্তু করোনা আবহে এই বছর এই হর্নবিল উৎসব আদৌ করা ঠিক হবে কিনা সেই সিদ্ধান্তেই পৌঁছাতে পারেনি নাগাল্যান্ড সরকার।  এই উৎসবের দিকে সারা বছর তাকিয়ে থাকেন নাগাল্যান্ডের সাধারন মানুষ। করোনার দৌরাত্মকেও বাদ দেওয়া যাচ্ছে না। সব মিলিয়ে অনিশ্চয়তার দোলাচলে দুলছে এ বছর নাগাল্যান্ডের হর্নবিল উৎসব।

নাগাল্যান্ড হর্নবিল উৎসব কমিটির চেয়ারম্যান হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও। তিনিও কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেন নি।


এই বছর ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে হর্নবিল উৎসব। যদিও এই মুহুর্তে এই উৎসবে অংশগ্রহণকারী কলাকুশলী ও শিল্পীরাও জানেন না এ বছর উৎসব আদৌ হবে কিনা ! যদিও তাঁরা প্রস্তুতি সেরে রাখছেন। মুখ্যমন্ত্রী রিও আগামীকাল নাগাল্যান্ডের সব উপজাতিদের প্রতিনিধিদেরকে নিয়ে একটি বৈঠক ডেকেছেন। ঐ বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে এ বছর নাগাল্যান্ডে 22 তম হর্নবিল উৎসব পালন করা হবে, নাকি করোনার কারণে এ বারের মত স্থগিত রাখা হবে !



No comments:

Aaj Khabor. Powered by Blogger.