Ads Top

ডুয়ার্সের পর এবার দুধওয়াতেও ভিস্তাডোম

ডুয়ার্সের পর এবার দুধওয়াতেও ভিস্তাডোম

অন্য রুট, 18/09/2021 : এবার উত্তরপ্রদেশের নেপাল সীমান্ত লাগোয়া দুধওয়া ন্যাশানাল পার্কে বেড়াতে যাওয়ার আনন্দ বেড়ে যাবে অনেকটাই। কারন পশ্চিমবঙ্গের ডুয়ার্সের পর এবার উত্তরপ্রদেশের লখিমপুর ও খেড়ি জেলায় বিস্তৃত বিশাল বনভূমি দুধওয়া ন্যাশানাল পার্কেও শুরু হতে চলেছে ভিস্তাডোম রেল।


পাশাপাশি এই বনভূমিতে বৃটিশ আমলের রেলের সাথে জুড়ে দেওয়া হচ্ছে ভিস্তাডোম কোচ, ফলে এই গভীর বনভুমিতে এই রেলকে 'হেরিটেজ' তকমা দেওয়া হচ্ছে।


ভিস্তাডোম হল অত্যাধুনিক রেলের কচ, যে কোচে কাঁচ দিয়ে মোড়া থাকে বিশালাকার জানলাগুলি। ছাদেও থাকে কাঁচ। ফলে চারপাশের পরিবেশ ও প্রকৃতি দেখা খুব সহজ হয়ে ওঠে ট্রেনের ভিতর থেকেই। কোচের ভিতরে থাকে এসি চেয়ার কার। আর ঐ চেয়ারগুলি জানলার দিকে মুখ করে ইচ্ছে মত ঘুরিয়ে নেওয়া যায়। যার ফলে ট্রেন সফর আরও উপভোগ্য হয়ে ওঠে। বিশেষ করে যখন প্রাকৃতিক সৌন্দর্যের মাঝখান দিয়ে ট্রেন ছুটে যায়। এক একটি কোচে থাকবে 60 টি করে পুশ ব্যাক সিট । 


উত্তর প্রদেশের নেপাল সীমান্ত লাগোয়া দুধওয়া ন্যাশানাল পার্ক এমনিতেই প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরা। এখানে বাঘও রয়েছে প্রচুর। তাই এই অভয়ারণ্য পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়। বৃটিশ আমলের ট্রেনের সাথে ভিস্তাডোম কোচ জুড়ে দেওয়া হচ্ছে। 


সেপ্টেম্বর মাসের শেষ দিক থেকেই মৈলানি জংশন স্টেশন থেকে নানপাড়া স্টেশন পর্যন্ত 171 কিলোমিটার পথ পাড়ি দেবে ভিস্তাডোম-হেরিটেজ রেল। পথে পড়বে দুধওয়া ও কটারনিঘাট অভয়ারণ্যের কোর এলাকা। ট্রেনে বসেই অভয়ারণ্যের প্রাকৃতিক দৃশ্য ছাড়াও দেখতে পাওয়া যেতে পারে বাঘ বা অন্যান্য পশুদের। অবশ্যই সেই সব দৃশ্য উপভোগ্য হয়ে উঠবে প্রকৃতি প্রেমিক পর্যটকদের কাছে।



No comments:

Aaj Khabor. Powered by Blogger.