Ads Top

বাঘ সংরক্ষণে ভারতের মুকুটে নয়া পালখ

বাঘ সংরক্ষণে ভারতের মুকুটে নয়া পালখ



অন্য রুট, 14/09/2021 : ব্যাঘ্র সংরক্ষণের দিক থেকে ভারত পেল নতুন শিরোপা। আমাদের দেশের মোট 14টি অরণ্য ব্যাঘ্র সংরক্ষণের জন্যে আদর্শ পরিবেশের সহায়ক হিসেবে খেতাব জিতে নিল। নি:সন্দেহে এটা আমাদের দেশের একটা গর্বের বিষয়। 


ভারতের যে 14টি বনাঞ্চল ব্যাঘ্র সহায়ক পরিবেশের শিরোপা পেল সেই জায়গাগুলি হল আসামের মানস, কাজিরাঙ্গা ও ওরাং, মধ্যপ্রদেশের সাতপুরা, কানহা ও পান্না, মহারাষ্ট্রের পেঞ্চ, বিহারের বাল্মিকী টাইগার রিজার্ভ, উত্তরপ্রদেশের দুধওয়া ন্যাশানাল পার্ক, পশ্চিমবঙ্গের সুন্দরবন, কেরালার পরমবিকুলাম, কর্নাটকের বন্দীপুর টাইগার রিজার্ভ এবং তামিলনাড়ুর মুদুমালাই ও আন্নামালাই টাইগার রিজার্ভ।


বিভিন্ন দেশের বনাঞ্চলগুলি ঘুরে যে সংস্থাটি পরীক্ষা করে দেখে সেখানকার বাঘেরা কেমন আছে, সেই সংস্থাটির নাম হল Global Conservation Assured / Tiger Standards (CA | TS). 2013 সালে এই সংস্থাটি গড়ে উঠেছিল। এই আন্তর্জাতিক সংস্থাই এবার ভারতের 14টি বনাঞ্চলকে বাঘেদের বসবাসের সহায়ক ও অনুকূল পরিবেশের শিরোপা প্রদান করল।


ভারতে 1970 সালে ব্যাঘ্র শিকার নিষিদ্ধ ঘোষনা করা হয়েছিল। 1973 সালে প্রজেক্ট টাইগার নামে একটি প্রকল্প নিয়েছিল ভারত সরকার। বন্য প্রাণী সংরক্ষণ আইনে বাঘকে বিশেষ জায়গা দেওয়া হয়েছিল। এর ঠিক এক বছর আগে অর্থাৎ 1972 সালে ব্যাঘ্র সুমারি করা হয়েছিল দেশ জুড়ে। দেখা গিয়েছিল আমাদের দেশে রয়েছে মাত্র 1827টি বাঘ। ঐ বছরেই বন্যপ্রাণ সংরক্ষণের জন্যে আইন প্রণয়ন করা হয়েছিল।


2018 সালে ফের দেশজুড়ে ব্যাঘ্র সুমারি করা হয়েছিল। দেখা গেল বাঘের সংখ্যা বেড়ে হয়েছে মোট 2967টি । এর মধ্যে 2461 টি বাঘের ছবি ট্র্যাপ ক্যামেরায় ধরাও পড়েছিল। বাঘের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়ে যাওয়ায় খুশী হয়েছিল বন্ দপ্তর। খুশী হয়েছিল পর্যটন দপ্তরও। কেননা অরণ্যে বেড়াতে গিয়ে বহু পর্যটক সাফারি অভিযান করেন এবং বাঘ দেখতে পেলে বেশ খুশী হন। অর্থাৎ বাঘ পর্যটনের কাজেও লাগে।

No comments:

Aaj Khabor. Powered by Blogger.