Ads Top

কলকাতার রাজপথে স্বাধীনতার ট্রাম মিউজিয়াম

কলকাতার রাজপথে স্বাধীনতার ট্রাম মিউজিয়াম


অন্য রুট, ভ্রমণ সংবাদ, 18/08/2021 : স্বাধীনতা দিবসের দিন  কলকাতার রাজপথে চলতে শুরু করেছে এমন একটি ট্রাম, যে ট্রামে উঠলেই আপনি পৌঁছে যাবেন অগ্নিযুগের সেই দিনগুলোতে, যে দিনকাল ভারত ছিল ব্রিটিশদের পরাধীন। আসলে ঐ ট্রামটি হল আস্ত একটি মিউজিয়াম।

Arts And Culture Heritage Trust West Bengal এবং Transport Corporation এর যৌথ উদ্যোগে এই মিউজিয়াম ট্রাম কলকাতার রাজপথে নেমেছে। উদ্বোধন করেছেন ফিরহাদ হাকিম। তিনি বলেছেন, "এই মিউজিয়াম ট্রাম সাধারন মানুষকে অগ্নিযুগের ইতিহাস জানাবে। ভারতের কৃষ্টি এবং ঐক্যের কথা জানাবে। ভারতের স্বাধীনতা সংগ্রামে বাঙালির অবদানের কথা জানাবে। কিভাবে বাংলা আর পাঞ্জাব ভাগ হয়ে গেল সেই বৃত্তান্ত শোনাবে। এক খণ্ড ইতিহাস তুলে ধরবে আজকের প্রজন্মের সামনে।



এই মিউজিয়াম ট্রাম ধর্মতলায় দাঁড়িয়ে থাকবে ডিসেম্বর মাসের শেষ দিন পর্যন্ত। মানুষের চাহিদা মেনে হয়ত জানুয়ারি মাসের আরও কিছু দিন এই মিউজিয়াম ট্রাম দেশকে ভালবাসার পাঠ দিতে ব্যস্ত থাকবে। এই ট্রামে চড়তে ভাড়া লাগবে না। রয়েছে দুটি কামরা। প্রথম কামরায় তুলে ধরা হয়েছে 1900 সাল থেকে 1947 সাল পর্যন্ত বিপ্লবী ভারতের ইতিহাস। দ্বিতীয় শ্রেণীতে রয়েছে স্বাধীনতার পরের ইতিহাস। তুলে ধরা হয়েছে সেকালের বাংলার কথাও।

আধুনিক কলকাতার ঝাঁ চক চকে রাজপথের মাঝে নিজের দেশের এক খণ্ড বিপ্লব আর স্বার্থ্ত্যাগের ইতিহাস মন্দ লাগবে না। হয়ত বা চোখের কোল সামান্য ভিজে ভিজে লাগবে !

No comments:

Aaj Khabor. Powered by Blogger.