Ads Top

পর্যটনের ডালি নিয়ে সেজে উঠবে উত্তর পুর্ব ভারত

পর্যটনের ডালি নিয়ে সেজে উঠবে উত্তর পুর্ব ভারত
মেঘালয়


অন্য রুট, ভ্রমণ সংবাদ, 18/08/2021 : প্রধানমন্ত্রী হয়েই নরেন্দ্র মোদী উত্তর পুর্ব ভারতের দিকে দৃষ্টিপাত করার কথা বলেছিলেন। সেই অনুযায়ী উত্তর পুর্ব ভারতের বিভিন্ন রাজ্যের মানুষ উন্নয়নের নতুন স্বপ্ন দেখতে শুরু করেছিলেন। দিন দুয়েক আগে স্বাধীনতা দিবসের দিনেও মোদীর গলায় সেই উত্তরপূর্ব ভারতের কথাই শোনা গেল। 

দীর্ঘদিন ধরেই উত্তর পুর্ব ভারত উন্নয়নের আলো থেকে বঞ্চিত রয়ে গিয়েছে। সেদিক থেকে ভারতের এই অঞ্চলের মানুষের মনে জমে উঠেছিল একরাশ অভিমান। কিন্তু যে কোনো অঞ্চলের উন্নয়নের জন্যে প্রয়োজন হয় উন্নত মানের যাতায়াত ও যোগাযোগ ব্যাবস্থা। একটা সময় আসাম পর্যন্ত রেল লাইন পৌঁছালেও এখন কিন্তু ত্রিপুরা রাজ্য পর্যন্ত পৌঁছে গিয়েছে রেল। কিন্তু তা বলে দিল্লী থেকে ত্রিপুরার রেল যাত্রা কিন্তু অত সহজ নয়। বিস্তর সময় সাপেক্ষ।

অরুণাচল প্রদেশ 

প্রধানমন্ত্রী বলছেন দেশের 75 তম স্বাধীনতা দিবসে আগামী 75 সপ্তাহের মধ্যে দেশের কোনায় কোনায় 75টি অত্যাধুনিক বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন পৌঁছে যাবে। 

সিকিমের পাহাড়ে রেল পৌঁছানোর কাজ চলছে দ্রুত গতিতে। হয়ত সেদিন আর খুব বেশি দেরি নেই, যেদিন রেলে চেপেই স্পর্শ করা যাবে সিকিম, আসাম, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মিজোরাম, মেঘালয়, মনিপুর আর ত্রিপুরাকে। স্বাধীনতা দিবসের দিন লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী যে স্বপ্ন দেখালেন, তায়ে ভুটান, বাংলাদেশ, মায়ানমার এবং দক্ষিণ পুর্ব এশিয়ার দেশগুলিও হয়ত দ্রুত নিজেদের মধ্যে যোগাযোগ ব্যাবস্থা গড়ে তুলবে। এর ফলে বাড়বে বানিজ্য, বন্ধুত্ব, পারস্পরিক আদান প্রদান। রেলপথের পাশাপাশি খুলে যাবে সড়কপথ, আকাশপথ । উন্নয়নের এই সব সোপান পার করেই গড়ে উঠবে পর্যটন। কেননা উত্তর পুর্ব ভারত এবং দক্ষিণ পুর্ব এশিয়ার এই সব অঞ্চল প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। যোগাযোগ ব্যাবস্থা এবং নিরাপত্তা পেলে গোটা বিশ্বের পর্যটক মহল এই অঞ্চলকে আবিষ্কার করতে ছুটে আসবেই। পর্যটনের ডালি হাতে আরও মোহময়ী হয়ে উঠবে উত্তর পুর্ব ভারত।

1 comment:

Aaj Khabor. Powered by Blogger.