Ads Top

আগামী বছর থেকেই মহাকাশে বেড়াতে যাওয়া যাবে

আগামী বছর থেকেই মহাকাশে বেড়াতে যাওয়া যাবে


অন্যরুট, মেক্সিকো, ০২/০৩/২০২১ : আমরা বেড়াতে তো অনেকেই যাই, কিন্তু কেমন হত যদি একটু মহাকাশ থেকে বেরিয়ে আসা যেত ! মহাকাশ থেকে পৃথিবীটাকে ঠিক কেমন দেখতে লাগছে ? চাঁদকে কেমন দেখাচ্ছে ? অথবা আকাশের গ্রহ তারাকেও যদি হাতের মুঠোয় পাওয়া যেত  ?  ভাবছেন অলীক স্বপ্ন ? না, এবার এই স্বপ্নই সফল হতে চলেছে।  পৃথিবীর বুক থেকে মহাকাশের এই ছোট্ট সফরে যে কেউ এবার মহাকাশে যাত্রা করে ফের ফিরে আসতে পারবেন এই পৃথিবীতে।  

'ভার্জিন গ্যালাকটিক' নামে একটি বেসরকারি সংস্থা এবার মহাকাশে বেড়াতে নিয়ে যেতে চলেছে।  মহাকাশের এই ট্রিপ হবে ৯০ মিনিটের জন্যে। পৃথিবী থেকে রওনা দিয়ে ঘণ্টা দেড়েক মহাকাশে ভ্রমন করে অসামান্য অভিজ্ঞতার আনন্দ পেতে পারেন যে কেউ। আকারে সেই মহাকাশযান হবে বেশ ছোট. ভিতরে মোট ছয় জনের বসার জায়গা থাকবে। যার মধ্যে ২ জন থাকবেন বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ক্রু, এবং বাকি চারজন থাকবেন পর্যটক।  পৃথিবী থেকে দূরন্ত গতিতে মাধ্যাকর্ষণ শক্তিকে পিছনে ফেলে মহাকাশযান পর্যটকদের নিয়ে চলে যাবে মহাকাশে।


মহাকাশে গিয়ে পর্যটকদের যাতে কোনো রকম অসুবিধায় পড়তে না হয়, তার জন্যে ওই মহাকাশযানের মধ্যেই থাকবে নানাবিধ বন্দোবস্ত। পর্যটক যে সিটে বসবেন, সেই শীতের ভার বহন ক্ষমতা আগে থেকেই স্থির করে রাখা থাকবে। প্রত্যেক যাত্রী আলাদাকরে যাতে ক্রু পাইলটদের সাথে কথা বলতে পারেন, থাকবে সেই ব্যবস্থাও। মহাকাশে পৌঁছে গিয়ে ক্রু মেম্বারদের অনুমতি ক্রমে সিট বেল্ট খুলে মহাকাশযানের মধ্যেই ভেসে বেড়ানো যাবে। যাতে সবাই মিলে  ভেসে বেড়াতে গিয়ে দুর্ঘটনা না ঘটে তার জন্যে মহাকাশযানের ভিতরে থাকবে প্রচুর হাতলের ব্যবস্থাও। কোনোক্রমে কেউ অসুস্থ হয়ে পড়লে  তার প্রাথমিক চিকিৎসার ব্যবস্থাও থাকবে।


তবে এখনো পর্যন্ত মহাকাশযানে মোবাইল ফোন নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয় নি। যদিও পৃথিবী বা চাঁদকে পিছনে রেখে ছবি তোলার জন্যে মহাকাশযানের ভেতরেই থাকছে মোট ১৮টি ক্যামেরা। মহাকাশযানের গায়ের কাঁচে মোড়া  জানলাগুলো দিয়ে মহাকাশের সৌন্দর্য্য উপভোগ করা যাবে খুব ভালভাবেই। ভার্জিন গ্যালাকটিক সংস্থাটি চেষ্টা করে চলেছে যাতে মহাকাশে সাধারণ মানুষ মোবাইল ক্যামেরা নিয়ে যেতে পারে এবং সেখানে গিয়ে সেলফিও তুলতে পারেন।  ২০২০ সালেই এই সংস্থা পর্য্টকদের নিয়ে মহাকাশে বেড়াতে যেতে চেয়েছিল। কিন্তু নানা কারনে সেটা এখনো সম্ভব হয় নি, তবে এবার জট কেটেছে। এই সংস্থা আশা করছে আগামী বছরেই তারা পর্যটকদের নিয়ে মহাকাশে পাড়ি  জমাতে পারবে।  টিকিটের দাম আড়াই লক্ষ ডলার মাত্র। নিউ মেক্সিকো থেকে মহাকাশ যাত্রার জন্য ইতিমধ্যেই ৬৬ জন টিকিট কেটে অপেক্ষা করছেন মহাকাশে যাত্রা করার জন্যে। 

No comments:

Aaj Khabor. Powered by Blogger.