Ads Top

উন্মুক্ত তাজমহল, ভীড় নেই পর্যটকের

উন্মুক্ত তাজমহল, ভীড় নেই পর্যটকের


অন্যরুট (বাংলা), আগ্রা, উত্তরপ্রদেশ, ১০/০২/২০২১ : সপ্তমাশ্চর্যের অন্যতম তাজমহল দেখতে পর্যটকরা আসছেন না। বিদেশী পর্যটক বা দেশের অভ্যন্তরের পর্যটক কাউকেই দেখতে পাওয়া যাচ্ছে না আগ্রায়। যার জেরে ব্যাপক সমস্যায় পড়েছেন আগ্রার হোটেল ব্যবসায়ী, গাইড, গাড়ি ব্যবসায়ী থেকে শুরু করে পর্যটন ব্যবসার সাথে জুড়ে থাকা অসংখ্য মানুষ। তাজমহলকে ঘিরে অন্যান্য বছরের এই সময় যে পর্যটকদের ভীড় দেখতে পাওয়া যায়, সেই ভীড় এখন নেই। পর্যটনকে ঘিরে কোনো রকম ব্যস্ততাই দেখতে পাওয়া যাচ্ছে না আগ্রা শহরে। 

মূলতঃ করোনা আবহের জেরে ইন্টারন্যাশনাল ফ্লাইট বন্ধ রয়েছে। তাছাড়াও বিশ্বের বহু দেশে কোরোনার নতুন স্ট্রেইন ছড়িয়ে পড়ায় বিমানবন্দরগুলোতে বাইরে থেকে আসা মানুষদের ওপর আরও কড়াকড়ি করা হচ্ছে। যার ফলে বিদেশ থেকে তাজমহল দেখতে আসা মানুষের ভীড় প্রায় নেই বললেই চলে। শুধু তাই নয়, দিল্লী, পাঞ্জাব, হরিয়ানা  ও উত্তর প্রদেশ সীমান্তে কৃষক আন্দোলন নিয়ে যেভাবে উত্তেজনা বাড়ছে তাতে ওই অঞ্চলে দেশের সাধারণ পর্যাটকেরাও ভ্রমন করতে অনীহা দেখাচ্ছেন। যার ফলে সাধারণ মানুষের জন্যে তাজমহল উন্মুক্ত থাকলেও আগ্রায় ভীড় কমছে পর্যটকদের। 

আগ্রায় যে বিশাল সংখ্যক মানুষ পর্যটনের সাথে যুক্ত আছেন, তাঁরা চাইছেন অবিলম্বে খুলে দেওয়া হোক আন্তর্জাতিক বিমানবন্দর। যাতে বিদেশী পর্যটকেরা আগের মত ফের আগ্রায় আসতে  পারেন।  কেননা বিশ্বের সর্বত্র করোনা মহামারীর জন্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে পর্যটন শিল্প।  আগ্রায় পর্যটন ব্যবসায়ীরা অনেকটাই নির্ভর করে থাকেন বিদেশী পর্যটকদের ওপরে। তাই আন্তর্জাতিক বিমানবন্দর এখনই না খুলে দিলে এই সব মানুষরা রীতিমত অসুবিধায় পড়ছেন। এই মুহূর্তে দেশে করোনার জন্যে বন্ধ থাকা অনেক কিছুই খুলে দেওয়া হয়েছে, আবার অনেক কিছুকেই খুলে দেওয়া হচ্ছে ধাপে ধাপে। কিন্তু আন্তর্জাতিক বিমানবন্দর এখনই না খুলে দিলে ব্যাপক সমস্যায় পড়তে চলেছেন আগ্রার পর্যটন ব্যবসায়ীরা। 

No comments:

Aaj Khabor. Powered by Blogger.