Ads Top

চলতি সপ্তাহেই শুরু হতে চলেছে কুম্ভমেলা

চলতি সপ্তাহেই শুরু হতে চলেছে কুম্ভমেলা


অন্য রুট, হরিদ্বার, উত্তরাখন্ড, ১১/০১/২০২১ : অবশেষে চলতি মাসেই শুরু হতে চলেছে কুম্ভমেলা। এই বছর ১৪ই জানুয়ারি থেকে কুম্ভমেলা শুরু হতে চলেছে উত্তরাখণ্ডের হরিদ্বারে, চলবে এপ্রিল মাস পর্যন্ত। 

পবিত্র গঙ্গা নদীর তীর ফের একবার মেতে উঠবে পুন্য কুম্ভস্নানের উৎসবে। সাধারণত প্রতি ১২ বছর অন্তর কুম্ভমেলা হলেও এবারে কিন্তু ১১ বছরের শেষে পালিত হবে কুম্ভমেলা, মহাকাশে গ্রহ নক্ষত্রের অবস্থান অনুযায়ী চলতি বছরের এই সময়টাকেই পবিত্র কুম্ভ স্নানের জন্যে বেছে নেওয়া হয়েছে। আর দিনদুয়েক পরে মকর সংক্রান্তির দিন থেকেই হরিদ্বারে শুরু হয়ে যাবে কুম্ভমেলা। 

কুম্ভস্নান উপলক্ষে অন্যান্যবারের মতোই হরিদ্বারে লক্ষাধীক মানুষের ভীড় হবে বলে মনে করা হচ্ছে। ভীড় জমাবেন সাধু সন্ন্যাসীরা। সকলের নজর থাকবে সাধুদের শাহী স্নানের দিকে; ১৪ই জানুয়ারি থেকে শুরু হয়ে এপ্রিল মাসের ৩০ তারিখ পর্যন্ত চলবে কুম্ভমেলা। এই বছর  অবশ্য আরও কিছু পুন্য লগ্ন পাওয়া যাবে স্নানের জন্যে। যেমন, ১১ই মার্চ পড়ছে মহাশিবরাত্রি। ১২ই এপ্রিল পড়ছে সোমবতী  অমাবস্যা। ১৪ই এপ্রিল পড়ছে সংক্রান্তি এবং পয়লা বৈশাখ। আবার ২৭শে  এপ্রিল পাওয়া যাচ্ছে আরও একটি পূর্ণিমা। আগামী ১৬ তারিখ থেকে গোটা দেশেই করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা দেওয়া শুরু হয়ে যাচ্ছে। তবু স্বাস্থ্য বিধি যথা সম্ভব মেনে কুম্ভ মেলায় অংশ গ্রহণ করতে পারা যায়।

No comments:

Aaj Khabor. Powered by Blogger.