Ads Top

১ দিনেই ঘুরে আসুন বাওয়ালি, বুরুল

১ দিনেই ঘুরে আসুন বাওয়ালি, বুরুল
বড় কাছারি মন্দির 


অন্যরুট, (বাংলা), উইক এড, কলকাতা, ১৪/১১/২০২০ :  আমাদের মধ্যে অনেকেই আছেন, কাজের চাপে হয়ত যাঁদের অনেকদিন দূরে কোথাও বেড়াতে .যাওয়া হয়ে ওঠে নি শুধুমাত্র সময়াভাবে। তাই তাঁদের জন্যে এই উইকেন্ড ভ্রমনের পরিকল্পনা সাজিয়ে দিলাম। উইকেন্ড সফর হলেও এই ভ্রমন শুরু হবে সকালে আর শেষ হবে রাতে, অর্থাৎ সকালে বেড়িয়ে রাত্রে বাড়ি ফিরে আসা।

বাওয়ালি জমিদার বাড়ি 

এবারের গন্তব্যটি  দক্ষিণ ২৪ পরগনায়, বেহালা থেকে খুব দূরে নয়। কলকাতার ধর্মতলা থেকে বাসে যেতে হবে বাখরাহাট অঞ্চলে। তবে সারাদিনের জন্যে একটিগাড়ি ভাড়া করে নিলে একসাথে অনেকগুলি জায়গায় বেড়াতে যাওয়া যাবে। ঠাকুরপুকুর বাজার থেকে রাস্তা চলে গিয়েছে  দান দিকে। প্রথমেই চলুন বাখরাহাট অঞ্চলের বিখ্যাত বড় কাছারিবাবার মন্দির দেখতে। বিশাল বটবৃক্ষের নিচে রয়েছে শিব মন্দির। প্রায় সারা বছর ভক্তদের ভীড় লেগে থাকে এখানে । ভক্তেরা বাঁকে করে গঙ্গার জল নিয়ে এসে এখানে বাবার মাথায় ঢালেন।

বুড়ুলে নদীর ধার 

বড় কাছারি মন্দির দেখে নিয়ে চলুন বাওয়ালী নামের ছোট একটি গঞ্জে। এখানে পুকুরপাড়ে রয়েছে বিশাল এক রাজ বাড়ি। ওই জমিদার বাড়ির আশেপাশেই দেখতে পাওয়া যাবে বহু প্রাচীন বেশ কিছু মন্দিরের ধ্বংসাবশেষ। লতা পাতা আর জঙ্গলে ঢেকে গিয়েছে। বেশ কিছু  দালান আর প্রাচীন দেউল দেখতে পাওয়া যাবে, অবশ্য সেগুলিও রক্ষণাবেক্ষণের অভাবে ভেঙে পড়তে চলেছে। এই প্রাচ্যীন মন্দিরগুলি নাকি গড়ে দিয়েছিলেন মুঘল সম্রাট আকবর। জমিদার বাড়ির পাশ দিয়েই কিছুটা এগিয়ে গেলে পড়বে একটি দীঘি, যার মাঝখানে দ্বীপের মত জায়গায় রয়েছে আরও একটি প্রাচীন দালানের ধ্বংসাবশেষ। এই জায়গাটিতেই ইচ্ছে করলে একটু পিকনিক সেরে নিতে পারেন। 

স্বামী নারায়ণ মন্দির

বাওয়ালি থেকে পথ আরও এগিয়ে গিয়ে চলে গিয়েছে বুরুল নামে একটি জায়গায়, হুগলি নদীর ধারে। বেশ মনোরম এই জায়গাটি। ইচ্ছে করলে এখানেও জমিয়ে করে নিতে পারেন পারিবারিক চড়ুইভাতি। বুরুল ঘাট থেকেই নৌকা ছাড়ছে। ইচ্ছে করলে উপভোগ করতেই পারেন গঙ্গা বা হুগলীবক্ষে নৌভ্রমণ। বুরুলের উল্টো পাড়ে রয়েছে ৫৬গেট, ইচ্ছে করলে সেখানেও ঘুরে নিতে পারেন। রয়েছে একটি ডিয়ার পার্ক। রয়েছে সরকারি অতিথিশালা, সেখানকার রেস্টুরেন্টে সেরে নিতে পারেন মধ্যাহ্নভোজ। 

বুরুল ও বাওয়ালি অঞ্চলে রয়েছে প্রচুর নার্সারি। ইচ্ছে করলে সেই নার্সারিগুলি থেকে ঘুরেও নিতে পারেন। পছন্দ হলে কিনে নিতে পারেন কোনো গাছের চারা। এই সব করতে করতেই সূর্য ঢলে পড়বে পশ্চিম আকাশে। এবার সোজা চলে আসুন ডায়মন্ড হারবার রোডের ওপর নতুন তৈরি হওয়া সুবিশাল স্বামী নারায়ন মন্দির দেখতে। অসামান্য নকশা খচিত  মন্দির কমপ্লেক্স। 

আকাশের দিকে তাকিয়ে দেখুন পাখীরা কিচির মিচির করতে করতে ফিরে চলেছে নিজেদের নীড়ে। সব কিছু দেখা সাঙ্গ করে এবার ফিরে আসুন নিজের ঘরে। 

#বাওয়ালি রাজবাড়ীর ভিতরে প্রবেশ করে সব কিছু দেখে নেওয়ার জন্যে আলাদা করে কোনো টিকিট নেই, তবে অনুমতি নিতে হয়. সেক্ষেত্রে ৯০৭৩৩১২০০০ এই নম্বরে যোগাযোগ করে দেখতে পারেন। এই রাজবাড়িতে বিলাসবহুল পরিষেবা সহ থাকার  আছে, তেমন এই রাজবাড়িতে প্রচুর শ্যুটিং তোলা হয় সিনেমা বা টিভি সিরিয়ালের জন্যে। 

No comments:

Aaj Khabor. Powered by Blogger.