Ads Top

নৈনিতালে তৈরি হল দেশের প্রথম 'মস উদ্যান'

নৈনিতালে তৈরি হল দেশের প্রথম মস উদ্যান


অন্যরুট (বাংলা), নৈনিতাল, উত্তরাখন্ড, ৩০/১১/২০২০ : এবার নৈনিতাল বেড়াতে গেলে নতুন একটা আকর্ষণ থাকছে ভ্রমণপ্রিয় পর্যটকদের জন্যে। নৈনিতালে তৈরি হয়েছে দেশের প্রথম 'মস উদ্যান'। 

নৈনিতাল জেলার খুরপাতাল এলাকায় লিঙ্গাধর গ্রামে তৈরি হয়েছে দেশের প্রথম 'মস উদ্যান'। প্রায় আধা হেক্টর জমিতে বিভিন্ন প্রজাতির মস দেখে নিজেদের জ্ঞান ভান্ডারকে যেমন সমৃদ্ধ করা যাবে, তেমন প্রকৃতির ভান্ডারে কত বৈচিত্র রয়েছে তাও উপভোগ করা যাবে এই মস উদ্যানে গেলে। গোটা পৃথিবীতে ভিজে মাটিতে ফলে থাকে নানা প্রজাতির মস।  কখনো তাদের বাসস্থান ভিজে মাটিতে, কখনো জলের  প্রবাহে, কখনো জলের অতলে তো কখনো পাহাড় চূড়ায়। প্রকৃতির রূপ দর্শনে অবহেলার আড়ালেই থেকে যায় বিচিত্র রঙের মস উদ্ভিদগুলি। এখানে এসে সেই অজানা বা না জানা মস দেখতে পাওয়া যাবে অনায়াসে। নৈনিতাল বেড়াতে গিয়ে এই উদ্যান অবশ্যই উপরি পাওনা।

নৈনিতালের মস  উদ্যান অবশ্য এক্ষুনি খোলা থাকছে না পর্যটকদের জন্যে, গত ২০ তারিখে এই উদ্যানের উদ্বোধন করা হলেও, করোনা আবহে এই  উদ্যান আপাতত বন্ধই রাখা হয়েছে। করোনা পরিস্থিতি একটু উন্নতিলাভ করলেই এই উদ্যান জনসাধারণের জন্যে খুলে দেওয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবু দেশের প্রথম এই 'মস উদ্যান' মানুষকে আকর্ষণ করবেই, কেননা বিশ্বের বিভিন্ন জায়গার বিরল প্রজাতির মস এখানে শুধুমাত্র সংরক্ষণের জন্যেই রাখা হয়েছে। এমনকি প্রাগৈতিহাসিক যুগের মসও এখানে দেখতে পাওয়া যাবে। নৈনিতাল বেড়াতে গিয়ে নায়না দেবীর মন্দির কিংবা নৈনিতালের লেক অবশ্যই উপভোগ করা যাবে, কিন্তু দ্রষ্টব্য  হিসেবে এই মস উদ্যানের গুরুত্ত্ব কিন্তু এতটুকুও কম নয়।

No comments:

Aaj Khabor. Powered by Blogger.