Ads Top

ভেঙে পড়ছে স্বর্ণ মন্দিরের ঐতিহাসিক দেওয়াল, মেরামতির কোনো উদ্যোগ নেই

ভেঙে পড়ছে স্বর্ণ মন্দিরের ঐতিহাসিক দেওয়াল, মেরামতির কোনো উদ্যোগ নেই


অন্যরুট (বাংলা), অমৃতসর, পাঞ্জাব, ২২/১১/২০২০ : পাঞ্জাবের অমৃতসর একটি পরিচিত পর্যটনকেন্দ্র। বাঙালি পর্যটকেরা এই শহরে স্বর্ণ মন্দির দেখে জালিয়ানওয়ালাবাগ দেখতে যান। তারপর ওয়াগা সীমান্ত দেখে বাড়ি ফেরার রাস্তা ধরেন। অমৃতসর স্টেশন থেকেই ট্রেনে উঠে পশ্চিমবঙ্গে ফেরেন।

অমৃতসর শহরের মূল আকর্ষণ স্বর্ণ মন্দির, যা শিখ সম্প্রদায়ের কাছে অত্যন্ত গুরুত্ত্বপূর্ন তীর্থক্ষেত্র। সেই স্বর্ণ মন্দিরের চারদিকে  যে দেওয়াল রয়েছে, তা চূড়ান্ত অবহেলার শিকার হয়ে ভেঙে পড়ছে। অথচ মন্দির কর্তৃপক্ষের এখনো কোনো হেলদোল নেই। ২০০ বছরের পুরোন এই দেওয়ালের অবস্থা খুব খারাপ। বেশ কিছু জায়গায় মন্দিরের দেওয়াল একেবারেই ভেঙে পড়েছে। দেওয়ালের গায়ে কিছু নির্মাণও ভেঙে পড়েছে।


ডক্টর বলবিন্দর সিং (স্থানীক পরিকল্পনাবিদ) একটি ওয়েবসাইটে বিষয়টি নিয়ে অভিযোগ করেছেন। তিনি ইতিমধ্যেই বিষয়টি জানিয়েছেন হেরিটেজ এডভাইসারি কমিটিকে। ঐতিহাসিক এই দেওয়াল যাতে ভেঙ্গে  না পড়ে  তার জন্যে তিনি আবেদন করেছেন আরও কয়েকটি কমিটিকে, যারা এই দেওয়ালের রক্ষণাবেক্ষণের সাথে যুক্ত। কিন্তু এখনো পর্যন্ত অমৃতসরের স্বর্ণ মন্দিরের প্রাচীর মেরামতি করার কোনো উদ্যোগ দেখা যায় নি।

অমৃতসর শহরটি বেশ পুরোন। একটা সময় এই শহরের নাম ছিল অম্বরসর। শিখ সম্প্রদায়ের মানুষের বসতি ছিল এখানে। ইতিহাস বলছে, একটা সময় এই শহরের নাম হয়েছিল রামদাসপুর। শিখ গুরু রাম দাস এখানে একটি বিশাল পুকুর ক্ষনন করিয়েছিলেন, যার নাম ছিল অমৃত সরোবর। সেই নাম থেকেই এই জায়গার নাম হয়েছিল অমৃতসর। এর অনেক পরে এখানে স্বর্ণ মন্দির প্রতিষ্ঠা হয়েছিল। 

No comments:

Aaj Khabor. Powered by Blogger.