Ads Top

সপ্তাহান্তে ঘুরে আসুন পিয়ালী আইল্যান্ড থেকে

সপ্তাহান্তে ঘুরে আসুন পিয়ালী আইল্যান্ড থেকে


অন্যরুট (বাংলা), উইকএন্ড ভ্রমন, ১৯/১১/২০২০ : ওয়ার্ক ফ্রম  হোম করতে করতে যদি মনে হয় আপনি এক্কেবারে বোর হয়ে গেছেন, তাহলে এই সপ্তাহের শেষে দুটো দিন কাটিয়ে আসুন পিয়ালী আইল্যান্ড থেকে। 

পিয়ালী আইল্যান্ড দক্ষিণ ২৪ পরগনা জেলায় পিয়ালী নদী আর মাতলা নদীর সঙ্গমে অবস্থিত। খুব সুন্দর নিরিবিলি, নির্জন জায়গা যেখানে কেউ আপনাকে বিরক্ত করবে না, তবে আপনার মোবাইল ফোনটিকে সুইচ অফ মোডে রাখতে হবে, আর যাওয়ার সময় হিসেবে যদি পূর্ণিমার সময় বেছে নেন, তাহলে প্রাপ্তি হবে দ্বিগুন।


কলকাতা থেকে পিয়ালী আইল্যান্ডএর দূরত্ব ৭৫ কিলোমিটার। নিজের গাড়িতে গেলে আপনাকে বারুইপুর-গোচারণ-ধোসা হয়ে যেতে হবে। অর্থাৎ কলকাতা থেকে গাড়িয়া হয়ে বারুইপুরের রাস্তা ধরে গোচারণ, তারপর ধোসা রোড হয়ে পৌঁছাতে হবে পিয়ালী আইল্যান্ডে। আর যদি ট্রেনে যান, তাহলে শিয়ালদহ সাউথ সেকশনের লক্ষীকান্তপুর যাওয়ার ট্রেনে উঠে নেমে যেতে হবে দক্ষিণ বারাসাত স্টেশনে। তারপর স্টেশনের বাইরে থেকে ট্রেকার ধরতে হবে পিয়ালী আইল্যান্ডে পৌঁছনোর জন্যে। ওখান থেকে পিয়ালীর দূরত্ব ২৪ কিলোমিটার। একেবারে শেষে একটা ব্রীজ পেরিয়ে পৌঁছে যেতে হবে পিয়ালী আইল্যান্ডে। এই ব্রীজটাই মূল ভূখণ্ডের সাথে পিয়ালী আইল্যান্ডকে যুক্ত করে রেখেছে। আইল্যান্ডে পা দিয়েই বুঝতে পারবেন অসামান্য প্রকৃতির মাঝে আপনি দুটো দিন কাটাতে এসেছেন।


পিয়ালী আইল্যান্ড জায়গাটি সুন্দরবনের গেটওয়ে বলা চলে। এখান থেকে নৌকা করে সজনেখালি, সুধন্যখালি বা নেতিধোপানি ঘুরে আসতে পারেন। সুন্দরবনকে খুব কাছে থেকে দেখতে পাবেন, বনের ঘ্রাণ নিতে পারবেন স্বচ্ছন্দে। জলপথে নৌকা ভ্রমণও উপভোগ্য হয়ে উঠতে পারে। এখানে মাছ খুব সস্তা,  পেতে পারেন নানারকম মাছের মেনু। যদি পূর্ণিমার রাতে থাকতে পারেন, তাহলে দেখবেন পিয়ালী এবং মাতলা  নদী কেমন রুপোলি সাজে সেজে উঠেছে। পিয়ালীতে কোনো দূষণ নেই, ভীড় নেই, চিৎকার বা শব্দ দূষণ নেই, আছে শুধু প্রচুর অক্সিজেন, জোরে বাতাস আর বয়ে যাওয়া নদীর অবিরাম স্রোতের শব্দ। সুন্দরবন আপনাকে হাতছানি দিয়ে ডাকবে। 

পিয়ালী আইল্যান্ডে রাত্রিবাসের জন্যে রয়েছে পিয়ালী আইল্যান্ড ট্যুরিস্ট লজ। রুমের ভাড়া ৮৫০ টাকা করে পড়তে পারে। তবে যাওয়ার আগে ফোন করে জেনে নেবেন ঠিক কত ভাড়া পড়তে পারে। ভীড় থাকলে ভাড়া বেড়েও যেতে পারে। ফোন নম্বর : ৯৪৩৩৪৩৫১৮১


No comments:

Aaj Khabor. Powered by Blogger.