Ads Top

কার্যত লক ডাউনের চেহারা নিতে চলেছে হিমাচল প্রদেশের স্পিতি উপত্যকা

কার্যত লক ডাউনের চেহারা নিতে চলেছে হিমাচল প্রদেশের স্পিতি উপত্যকা


অন্যরুট (বাংলা), স্পিতি, হিমাচল প্রদেশ, ১৭/১১/২০২০ :  আগামী পাঁচ মাস ধরে কার্যত লক ডাউনের চেহারা নিতে চলেছে হিমাচল প্রদেশের স্পিতি উপত্যকা। তবে এই লক ডাউন  করোনা ভাইরাসের কারনে নয়, এই লক ডাউন শুধুমাত্র বরফের জন্যে। 

বেশ কিছুদিন ধরেই ব্যাপক তুষারপাত হয়েছে হিমাচল প্রদেশের লাহুল ও স্পিতি এলাকায়। এখনই গোটা এলাকা বরফের পুরু চাদরের নিচে চলে গিয়েছে। আর কিছুদিন পর থেকে এই এলাকায় আরও তুষারপাত শুরু হয়ে যাবে। এর ফলে গোটা স্পিতি উপত্যকায় স্বাভাবিক জনজীবন ব্যাহত হচ্ছে। যা প্রতি বছরেই হয়ে থাকে। এই অঞ্চলের বেশ কিছু মানুষ অপেক্ষাকৃত পাহাড়ের অনেকটা নিচে নেমে আসলেও বাকিরা সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা বাড়ির দরজা বন্ধ করে বসে থাকবেন, অর্থাৎ গোটা উপত্যকায় লক ডাউনের চেহারা নিতে চলেছে। 



এতে করে আরও যে একটা সুবিধ্যা হবে, তা হল ওই এলাকায় করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকবে না। এই সব কিছু ভেবেই স্পিতি এলাকার স্থানীয় মানুষজন সিদ্ধান্ত নিয়েছে আগামী সাড়ে চার মাস, অর্থাৎ ৩১শে  মার্চ পর্যন্ত স্পিতি উপত্যকা পর্যটকদের জন্যে পুরোপুরি বন্ধ রাখা হবে। আসলে লাহুল ও স্পিতি উপত্যকায় এত বেশি বরফ পড়ে প্রতি বছর, যে সেখানে যানবাহন চলাচল করতে পারে না, পানীয় জল সরবরাহ করা যায় না। বিদ্যুৎ সরবরাহ  করা যায় না, খাদ্য দ্রব্য নিয়ে গাড়িগুলি যাতায়াত করতেপারে না, যার ফলে প্রাকৃতিক সৌন্দর্য্য অসামান্য হলেও এই অঞ্চল গোটা শীতকাল জুড়েই পর্যটনের অযোগ্য হয়ে পড়ে।  

এই সময় এই অঞ্চলে অতিরিক্ত তুষারপাত ছাড়াও, তুষার ধ্বস নামে, তাপমাত্রা হিমাঙ্কের অনেকটা নিচে নেমে যায়। তাই পর্যটকদের দুর্ঘটনার আশঙ্কা থেকে যায়, এইসব কারণেই এই বছর স্পিতি উপত্যকা পর্যটকদের জন্যে বন্ধ রাখা হল। 

No comments:

Aaj Khabor. Powered by Blogger.