Ads Top

করোনা আবহে ফের মাউন্ট এভারেস্টের দরজা খুলে দিল নেপাল

করোনা আবহে ফের মাউন্ট এভারেস্টের দরজা খুলে দিল নেপাল


অন্য রুট (বাংলা), কাঠমান্ডু, নেপাল, ১৪/১১/২০২০ : ঘরে বাইরে চাপ বাড়ছিলই।  প্রচুর পরিমাণে বিদেশী পর্যটক অপেক্ষা করে বসে আছেন মাউন্ট এভারেস্টে আরোহন করার জন্যে। এর মধ্যেই দেশে করোনা সংক্ৰমন বেড়ে যাওয়ায় সব রকম এডভেঞ্চার ট্যুরিজম বন্ধ করে দিয়েছিল নেপাল সরকার। কিন্তু আন্তর্জাতিক পর্যটনের চাপ বাড়তেই এভারেস্ট সহ দেশের অন্যান্য মাউন্টেনিয়ারিং-এর দরজা একরকম খুলতে বাধ্য হল নেপাল সরকার।

নেপালে মাউন্টেনিয়ারিংয়ের দরজা খুলে দিলেও নেপাল সরকার বেশ কিছু শর্ত ও নিয়মাবলী বলবৎ করেছে। যেমন, একমাত্র সেই অভিযাত্রীদেরকেই পাহাড়ে ওঠার অনুমতি দেওয়া হচ্ছে, যাঁরা উচ্চতর পিকগুলিতেই আরোহন করবেন। প্রত্যেক বিদেশী  পর্যটকের কাছে অগ্রিম ভিসা  থাকতেই হবে, এবং সেই সাথে করোনা সার্টিফিকেট  নেগেটিভ থাকতেই হবে। করোনা নেগেটিভ সার্টিফিকেট না থাকলে তাঁকে কোনোভাবেই অনুমতি দেওয়া হচ্ছে না। শুধু তাই নয়, অভিযাত্রীদের সাতদিনের জন্যে হোটেল বুকিং করে রাখতে হবে, যাতে যদি কোয়ারেন্টাইন থাকতে হয়, তাহলে ওই হোটেলেই সাত দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এছাড়াও অভিযাত্রীদের ৫০০০ মার্কিন ডলারের  ইন্সুরেন্স থাকতে হবে। 

নেপাল সরকার মাউন্ট এভারেস্ট সহ অন্যান্য শৃঙ্গগুলি অভিযান করার জন্যে অনুমতি দিতে শুরু  করেছে, তবে আপাতত তা নভেম্বর মাসের শেষ তারিখ পর্যন্ত। শুধুমাত্র পারমিটধারী অভিযাত্রী ছাড়া আর অন্য কোন সাধারণ পর্যটককে পাহাড়ে চড়ার অনুমতি দেওয়া হচ্ছে না। অভিযাত্রী ছাড়াও গাইড, পোর্টার বা কুকদের ক্ষেত্রেও করোনা নেগেটিভ সার্টিফিকেট অবশ্যই লাগবে বলে জানিয়েছে নেপাল সরকার।

No comments:

Aaj Khabor. Powered by Blogger.