Ads Top

খুলে গেল অরুণাচলপ্রদেশে বেড়াতে যাওয়ার দরজা

খুলে গেল অরুণাচলপ্রদেশে বেড়াতে যাওয়ার দরজা


অন্য রুট, ইটানগর , অরুণাচল প্রদেশ, ১৯/১০/২০২০ :  করোনা আবহে দীর্ঘদিন বন্ধ থাকার পর এবার অরুণাচল প্রদেশ তাদের পর্যটনের দরজা খুলতে চলেছে। এই শীতেই পর্যটকদের ভ্রমন গন্তব্য হয়ে উঠতে পারে সূর্যোদয়ের দেশ অরুণাচল প্রদেশ। 

প্রতি বছর হিমালয়ের অপূর্ব সৌন্দর্য্য নিজের চোখে দেখার জন্যেই অসংখ্য মানুষ বেড়াতে যান অরুণাচল প্রদেশে। এই রাজ্যের তাওয়াঙ, ভালুকপং, বমডিলা, সেলা এই জায়গাগুলি ভ্রমণপ্রিয় মানুষদের রীতিমত হাতছানি দিয়ে ডেকে নিয়ে যায় অরুণাচলের অনাস্বাদিত সৌন্দর্য্যকে খুব কাছ থেকে দেখার জন্যে। প্রতি বছর শীতকালে অরুণাচল প্রদেশ যেন আরও মোহময়ী হয়ে ওঠে। এই রাজ্যের বহু জায়গা চলে যায় বরফের চাদরের নিচে। 


অরুণাচল প্রদেশে বেড়াতে যাওয়ার আর এক মুখ্য আকর্ষণ হল 'নাম ডাফা' অভয়ারণ্য। কারন এই মহারণ্যই বিশ্বের একমাত্র অরণ্য যেখানে চিতা থেকে শুরু করে স্নো লেপার্ড, অর্থাৎ চার প্রজাতির বাঘ দেখতে পাওয়া যায়। এই অরণ্যেই দেখা মেলে মিসমি তাকিনের, যা কিনা ভুটানের জাতীয় পশু বলে চিহ্নিত রয়েছে। এছাড়াও অসামান্য প্রকৃতির মাঝে নামডাফা  মাহারণ্যে দেখা মিলতে পারে বিভিন্ন প্রজাতির পশুপাখীর। সেই আকর্ষণও  কিছু কম নয়।

অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী শ্রী পেমা খান্ডু  সম্প্রতি একটি টুইট বার্তায় জানিয়েছেন, অরুণাচল প্রদেশের পর্যটনের দরজা সাধারণ মানুষের জন্যে উন্মুক্ত করে দেওয়া হল। তিনি পর্যটকদের অরুণাচল ভ্রমণের জন্যে আমন্ত্রণ জানিয়েছেন। তবে অরুণাচল  যাওয়ার জন্যে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে কঠোরভাবে। মেনে চলতে হবে কিছু নিয়ম কানুন। কি সেই নিয়ম কানুন আসুন এক নজরে দেখে নেওয়া যাক -


১) অরুণাচল প্রদেশে বেড়াতে গেলে সেই রাজ্যের কোনো বৈধ ট্র্যাভেল  এজেন্টের সাথেই বেড়াতে হবে। আগে থেকে সেই প্যাকেজ ট্রিপ বুক করতে হবে পর্যটককে। সেই বৈধ ট্র্যাভেল এজেন্ট রাজ্যের বাইরে থেকে ট্যুরিস্টদেরকে পিক আপ বা ড্রপ করে দেবেন। অর্থাৎ ইচ্ছে করলেই টিকিট কেটে অরুণাচল বেড়াতে চলে গেলে হবে না।

২) অরুণাচল প্রদেশে বেড়াতে  যেতে হলে যেহেতু ইনার লাইন পারমিট দরকার হয়, সেহেতু এবার ট্যুরিস্টদেরকে নিজেদের পরিচয়পত্র ছাড়াও আরও চারটি কাগজ সাথে রাখতে হবে। সেগুলি হল - ট্যুর আইটিনেরারি, ভেহিকেল  ডিটেইলস এবং ড্রাইভার ও গাইডের সম্পূর্ণ বিবরণ, ট্যুর বুকিং / হোটেল বুকিং স্লিপ এবং করোনা নেগেটিভ সার্টিফিকেট।


৩) ট্যুরিস্টদেরকে যে করোনা নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে, তা হতে হবে দেশের কোনো সরকারি বা বৈধ এবং অনুমোদিত চিকিৎসালয় থেকে,. যে দিন অরুণাচলে পর্যটকেরা প্রবেশ করবেন, তার থেকে সেই সার্টিফিকেট ৭২ ঘণ্টার বেশি পুরোন হলে চলবে না।


৪) যদি কোনো ড্রাইভার বা গাইড অরুণাচলের বাইরে থেকে রাজ্যে প্রবেশ করেন, তাহলে তাঁকেও করোনা নেগেটিভ সার্টিফিকেট সাথে রাখতে হবে এবং অরুণাচল প্রদেশ রাজ্যের স্বাস্থ্য মন্ত্রক থেকে প্রটোকল অনুযায়ী নির্দিষ্ট অনুমতি পত্র সংগ্রহ করতে হবে।

৫) পর্যটকদের প্রত্যেককে মুখে মাস্ক ব্যবহার করতে হবে এবং অপর পর্যাটকদের থেকে অন্তত ২ মিটার দূরত্ব বজায় রাখতে হবে। অবশ্য কোনো পরিবার একত্রে ভ্রমন করলে একসাথে থাকতে পারবে, তবে অন্য পর্যটকদের থেকে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। 

মিসমি  টাকিন

৬) যেখানে যেখানে সম্ভব পর্যটকদের নগদে পেমেন্ট না করে ডিজিটাল মাধ্যমেই পেমেন্ট করতে হবে। কোথাও থুতু ফেলা যাবে না।

৭) পর্যটক, ট্যুর গাইড এবং ড্রাইভার প্রত্যেকেরই মোবাইলে আরোগ্য সেতু এপ্লিকেশন থাকাটা বাধ্যতামূলক। 

No comments:

Aaj Khabor. Powered by Blogger.