Ads Top

উইক এন্ড - বিহারীনাথ

উইক এন্ড

অন্যরুট, ২৬/১২/২০১৯ : উইক এন্ড - বিহারীনাথ : সপ্তাহান্তিক ভ্রমণে আজকের গন্তব্য হল বিহারিনাথ। জায়গাটির অবস্থান বাঁকুড়া জেলায়। পাহাড়, অরণ্য, দামোদর নদী, একটি ছোট ঝর্ণা আর একটি শিব মন্দির মোটামুটি এই নিয়েই কোলাহল বিহীন, দূষণ মুক্ত বিহারীনাথ পর্যটনের ডালি সাজিয়ে অপেক্ষা করে রয়েছে পর্যটকের জন্যে। 


কিভাবে যাওয়া যাবেন  : বিহারীনাথ জায়গাটি আসানসোল থেকে ৪৬ কিলোমিটার দূরে। ট্রেনে করে আসানসোল স্টেশনে নেমে, সেখান থেকে  গাড়ি ভাড়া করে সোজা চলে যাওয়া যাবে বিহারীনাথে। তবে রানীগঞ্জ স্টেশন থেকে বিহরিনাথের দূরত্ব হল ২২ কিলোমিটার, একইভাবে রাণীগঞ্জ স্টেশনে নেমেও গাড়ি ভাড়া করে চলে যাওয়া যেতে পারে বিহারীনাথে। রানীগঞ্জ থেকে শালতোড়া হয়ে দামোদর অতিক্রম করে পুরুলিয়ার রঘুনাথগঞ্জএর দিকে যে রাস্তা গিয়েছে সেই পথ ধরে যেতে হবে ।   আর এক ভাবেও যাওয়া যায়। আসানসোল - আদ্রা ট্রেন রুটে গিয়ে মধুকুণ্ডা রেল স্টেশনে গিয়ে নামতে হবে; স্টেশন থেকে দুটি বাস যায় বিহারীনাথে, একটি ছাড়ে বেলা ১২:১০ মিনিটে, অপরটি দুপুর ৩টের সময়, টিকিট লাগে ১০ টাকার, মিনিট ৪০এর মধ্যেই পৌঁছে যাবেন বিহরিনাথে। বাস না পেলে শেয়ারে ট্রেকারে যেতে পারেন, ভাড়া নেয় ২০ টাকা, নাহলে অটো রিক্সা রিজার্ভ করে নিতে পারেন, ১০০- ১৫০ টাকা ভাড়া নিতে পারে। 


একটা কথা মাথায় রাখতে হবে বিহারীনাথে বেড়াতে যেতে গেলে, সেটা হল প্রায় কিছুই পাওয়া যায় না বিহারীনাথে, একেবারে মাটির গ্রাম বিহারীনাথ। দোকানপাট হাতে গোনা, তাই প্রয়োজনীয় সবকিছুই কিনে নিতে হবে আসানসোল বা রাণীগঞ্জ থেকেই। 

কিভাবে ঘুরবেন : সপ্তাহান্তিক ছুটি কাটিয়ে আসার জন্যে অনবদ্য বিহারীনাথ। একে  পশ্চিমবঙ্গের আরাকু ভ্যালি বলা হয়। প্রথমেই চলুন দামোদর নদীর  ধারে। শীতকালে খুব যে জল থাকে তা নয়, তবে নৌকা করে দামোদরের ওপর ভেসে  বেড়াতে মন্দ লাগবে না; বিহারীনাথে যে পাহাড়টি রয়েছে সেই পাহাড়টি বাঁকুড়া জেলার সবচেয়ে উঁচু পাহাড় (১৪৮০ ফুট)  আর পশ্চিম বাংলায় যে পাহাড়গুলি আছে (দার্জিলিং নয়, সেটি হিমালয় পর্বতের অন্তর্গত) সে দিক থেকে দ্বিতীয় উচ্চতম (অযোধ্যা পাহাড়ের গোগাবুরুর পরেই )।  বিহারীনাথ পাহাড়ে ওঠাটাই একটা অদ্ভুত রোমাঞ্চকর, এখানে ওঠার জন্যে কোনো পথ নেই, উঠতে হবে পায়ে চলা পথ ধরেই, স্থানীয় গাইড থাকলে তিনিই পথ দেখিয়ে নিয়ে যাবেন। বিহারীনাথে রয়েছে একটি শিব মন্দির, এখানে মাঝে মধ্যেই বাংলা সিনেমার শ্যুটিংও হয়।
 

বিহারীনাথ জায়গাটির আশেপাশে রয়েছে গভীর অরণ্য, রাত্রি ঘনালে পশুর ডাক শুনতে পাবেন হোটেলের বিছানা থেকেই, গভীর রাতে আকাশ যেন বিহারীনাথের মাটি ছুঁতে চায়, কোটি কোটি জোনাকির মত নক্ষত্রমন্ডলী  এসে আলাপ জমাতে চাইবে আপনার সাথে।

বিহারীনাথ বেড়াতে এসে ইচ্ছে করলে আশেপাশের জায়গাগুলো ঘুরে নিতে পারেন, সেজন্যে ৪-৫ দিনের অবসর যাপন মধুময় হয়ে উঠতেই পারে।  কাছাকাছি রয়েছে শুশুনিয়া পাহাড়, জয়চন্ডী পাহাড়, গড় পঞ্চকোট, পাঞ্চেত ড্যাম, মাইথন ড্যাম ইত্যাদি। সেক্ষেত্রে বিহারীনাথ ঘুরে শুশুনিয়া, পাঞ্চেত, গড় পঞ্চকোট, বারন্তি  বা পুরুলিয়া ঘুরেও মাইথন হয়ে একেবারে আসানসোলে গিয়ে সমাপ্ত করতে পারেন বেড়ানো। আর তার জন্যে কয়েকদিনের জন্যে আসানসোল থেকে বা রানীগঞ্জ থেকে একটি গাড়ি ভাড়া করে নিতে পারেন , তাহলে পুরো জার্ণিতেই যানবাহন ব্যবস্থা থাকবে নিজেদের নিয়ন্ত্রণে । 

কোথায় থাকবেন : বিহারিনাথে সেভাবে প্রচুর হোটেল এখনো পর্যন্ত গড়ে ওঠেনি। তবু থাকতে পারেন বিহারীনাথ ট্যুরিস্ট পয়েন্ট - 8017202499/9732861020 এখানে এসি  ও ননএসি দুই রকম ঘর রয়েছে। একেবারে আধুনিক আয়োজন।ব্যবস্থাপনা বেশ ভাল, খাওয়া দাওয়াও বেশ ভাল, এদের কলকাতার বাগুইহাটিতে একটি অফিস আছে, 033-69547111/8017202499/9732861020.; আর একটি সাধারণ মানের অতিথিশালা রয়েছে, সেটির অবস্থা মোটামুটি। তবে সব ঘরে এটাচ বাথরুম নেই; বিহারীনাথ ঘুরতে গিয়ে গাইড ও গাড়ি ভাড়া নেওয়ার জন্যে ফোন করতে পারেন 033-69547111/8017202499 এই নম্বরেই।

No comments:

Aaj Khabor. Powered by Blogger.