Ads Top

ভ্রমন সংবাদ : এখন থেকে দিনের বেলায় বন্ধ থাকছে কোচির বিমান বন্দর

ভ্রমন সংবাদ

অন্য রুট, ২১/১১/২০১৯ : গতকাল  থেকেই দিনের বেলার জন্যে বন্ধ  করে দেওয়া হয়েছে কেরালার কোচি  এয়ারপোর্ট। এখন থেকে প্রতিদিন সকাল ১০টা  থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত বন্ধ থাকবে কোচির বিমানবন্দরটি, কোনো বিমান উঠবেও না, নামবেও  না; এই ব্যবস্থা চলবে আগামী বছরের মার্চ মাসের ২৮ তারিখ পর্যন্ত। বিমানবন্দরের রান ওয়েতে উপরিভাগের মেরামতের জন্যেই বিমান বন্দর দিনের বেলায় বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এবার থেকে দিনে ২৪ ঘন্টার বদলে  ১৬ ঘন্টা খোলা থাকবে কোচির বিমানবন্দর। এই কারণেই দেশের আভ্যন্তরীন উড়ানের ক্ষেত্রে তিন ঘন্টা এবং আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রে চার ঘণ্টা আগে বিমানবন্দরে রিপোর্টিং করতে বলা হয়েছে যাত্রীদের। কোচির এই CIAL বিমানবন্দরটি হল দেশের মধ্যে সপ্তম ব্যস্ততম বিমান বন্দর। এখানে প্রতিদিন প্রায় ২৪০টি বিমান ওঠা নাম করে, প্রতিদিন প্রায় ৩০,০০০ যাত্রী বিমানে যাতায়াত করেন। সেইসব যাত্রীরা কিছুটা অসুবিধায় পড়বেন বৈকি ! 

বিমান বন্দর সূত্রে জানা গেছে, বিমান বন্দরের ভিতরে এবং রানওয়েতে রিসারফেসিংয়ের কাজ চলবে বলে এই রকম একটা সিদ্ধান্ত নিতে হয়েছে। কিন্তু কি রকম রিসারফেসিং হবে এই বিমান বন্দরে ? জানা গেছে কোচির  CIAL বিমান বন্দরে রানওয়েগুলির ওপরের সারফেস বদলানো হবে, যাতে করে ওঠা নামার সময় বিমানগুলি আরও মসৃণভাবে ল্যান্ড বা টেক অফ করতে পারে। যার জন্যে দরকার ৩৪০০ মিটার লম্বা আর ৬০ মিটার চওড়া মোট ৫ লক্ষ বর্গমিটার জমি; তার সাথে সাথেই রান ওয়েতে থাকা লাইট ও সিগ্ন্যালগুলির স্থানান্তর করা দরকার। রানওয়ের সেন্ট্রাল লাইন বরাবর ১৫ মিটার তফাতে নতুন আলো বসানো, আর টেক অফ ও ল্যান্ডিং স্পটের কাছে উন্নত প্রযুক্তির নতুন আলো  বসানো হবে; এজন্যে বিমান বন্দর কতৃপক্ষ মোট ১৫০ কোটি টাকা খরচ করছে। 

No comments:

Aaj Khabor. Powered by Blogger.